৪৬ কোটি টাকার আয়কর নোটিশ পেয়ে হতবাক কলেজছাত্র

৪৬ কোটি টাকা লেনদেন সংক্রান্ত আয়কর নোটিশ পেয়েছেন ভারতের এক কলেজছাত্র
৪৬ কোটি টাকা লেনদেন সংক্রান্ত আয়কর নোটিশ পেয়েছেন ভারতের এক কলেজছাত্র  © প্রতীকী ছবি

নিজের নামে একটি সংস্থা আছে জানেনই না কলেজছাত্র। তবে তার ৪৬ কোটি টাকা লেনদেন সংক্রান্ত আয়কর নোটিশ পেয়ে বিষয়টি জানতে পারেন। এ খবরে অবাক ২৫ বছর বয়সী কলেজছাত্র প্রমোদকুমার ডান্ডোটিয়া। তিনি ভারতের মধ্যপ্রদেশের গোয়ালিয়র জেলার বাসিন্দা। 

সম্প্রতি কলেজছাত্রকে আয়কর বিভাগ থেকে নোটিশ পাঠানো হয়। তাতে বলা হয়, প্রমোদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৪৬ কোটি টাকা লেনদেন হয়েছে। আয়কর বিভাগের পাশাপাশি তাকে নোটিশ পাঠায় জিএসটি বিভাগও। 

সে নোটিস অনুযায়ী, ২০২১ সালে তাঁর প্যান কার্ড ব্যবহার করে দিল্লি এবং মুম্বাইয়ে একটি সংস্থা চালু করা হয়েছে। সে সংস্থার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকেই লেনদেন হয়েছে এ টাকা। আয়কর এবং জিএসটি নোটিশ হাতে পেয়ে হতবাক হয়ে যান কলেজছাত্র প্রমোদ। পুলিশের দ্বারস্থ হন তিনি। 

প্রমোদের কথায়, ‘আমি গোয়ালিয়রের সামান্য কলেজছাত্র। আয়কর এবং জিএসটি থেকে নোটিশ পেয়ে জানতে পারি, আমার প্যান কার্ড ব্যবহার করে ২০২১ সালে সংস্থা চালু করা হয়েছিল মুম্বাই এবং দিল্লিতে। আমি জানি না কীভাবে আমার প্যান কার্ডের অপব্যবহার হয়েছে এবং কীভাবে লেনদেন হয়েছে।’

আরো পড়ুন: আইরিশ বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে বিজয়ী বাংলাদেশি শিক্ষার্থী

তিনি জানিয়েছেন, নোটিশ পাওয়ার পর তিনি সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে কথা বলেছেন। এরপর থানায় অভিযোগ জানানোর চেষ্টা করলেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। পরে শুক্রবার অতিরিক্ত পুলিশ সুপারের কার্যালয়ে গিয়ে তিনি অভিযোগ দায়ের করেন। 

অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) শিয়াজ কেএম সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, যুবকের অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করা হয়েছে। সব নথি পরীক্ষা করে দেখা হচ্ছে বলে তিনি জানান। খবর: আনন্দবাজার।


সর্বশেষ সংবাদ