ছিনতাইকৃত জাহাজ থেকে হেলিকপ্টার লক্ষ্য করে জলদস্যুদের গুলি

সোমালিয়ার জলদস্যুরা ভারতীয় নৌবাহিনীর হেলিকপ্টার লক্ষ্য করে গুলি ছুঁড়েছে। শুক্রবার (১৫ মার্চ) ছিনতাই করা একটি জাহাজে অভিযান চালাতে গেলে এ ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গত বছরের ১৪ ডিসেম্বর ‘ইক্স-এমভি রুয়েন’ নামের মাল্টার পতাকাবাহী একটি কার্গো জাহাজ ছিনতাই করে সোমালিয়ার জলদস্যুরা। এই জাহাজটিকেই আবার ছিনতাইয়ের কাজে ব্যবহার করা হচ্ছিল। ধারণা করা হচ্ছে, বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহকে ছিনতাইয়ে কাজে এই জাহাজটি ব্যবহার করেছিল সোমালি দস্যুরা।

এই ‘ইক্স-এমভি রুয়েন’-কে আটকাতে অভিযান চালিয়েছিল ভারতীয় নৌ সেনারা। তারা একটি যুদ্ধজাহাজ দিয়ে ছিনতাইকৃত জাহাজটিকে আটকান। এরপর একটি হেলিকপ্টার এমভি রুয়েনের কাছে যায়। তখন সেটির দিকে গুলি ছোড়া হয়। এ ঘটনার ৮ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করেছে এনডিটিভি।

ভারতীয় নৌবাহিনী এক বিবৃতিতে বলেছে, “ইএক্স-এমভি রুয়েনকে আটকানোর মাধ্যমে সোমালি জলদস্যুদের আরও জাহাজ ছিনতাইয়ের প্রচেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়েছে। এমভি রুয়েনকে গত বছরের ১৪ ডিসেম্বর ছিনতাই করে সোমালি দস্যুরা। এটি দূরসমুদ্রে ছিনতাইয়ের জন্য যাচ্ছিল।”

বিবৃতিতে নৌবাহিনী আরও বলেছে, “জাহাজটিকে ভারতীয় নৌবাহিনী ১৫ মার্চ আটকায়। এটি যুদ্ধজাহাজে সরাসরি গুলি ছুড়েছে। এখন যুদ্ধজাহাজটি আন্তর্জাতিক আইন অনুযায়ী আত্মরক্ষা এবং দস্যুতা বিরোধী কাজ করছে। জাহাজে থাকা দস্যুদের আত্মসমর্পণ করা এবং বেসামরিকদের ছেড়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, সোমালি জলদস্যুদের হাতে পড়া বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ থেকে পাওয়া এসওএসে ভারতীয় নৌবাহিনী বৃহস্পতিবার সাড়া দিয়েছিল, এর একদিন পর এ ঘটনাটি ঘটেছে।

মোজাম্বিক থেকে ৫৫ হাজার টন কয়লা নিয়ে আরব আমিরাত যাওয়ার পথে মঙ্গলবার ভারত মহাসাগরের সোমালি জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। জলদস্যুরা জাহাজটির নিয়ন্ত্রণ নিয়ে ২৩ নাবিকের সবাইকে জিম্মি করে।


সর্বশেষ সংবাদ