প্রথম আরব নারী হিসেবে নাসার গ্র্যাজুয়েট নোরা, যেতে চান চাঁদে

 নভোচারী নোরা আল-মাতরুশি
নভোচারী নোরা আল-মাতরুশি  © সংগৃহীত

চন্দ্রাভিযানের জন্য প্রথম আরব নারী হিসেবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা থেকে স্নাতক শেষ করলেন সংযুক্ত আরব আমিরাতের নভোচারী নোরা আল-মাতরুশি। ৩০ বছর বয়সী নোরা চলতি সপ্তাহে নাসার প্রশিক্ষণ কর্মসূচি থেকে এই স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছেন।

জানা গেছে, নোরাদের শ্রেণিকক্ষে চন্দ্রপৃষ্ঠে ভ্রমণের প্রতীকী চিত্র ফুটিয়ে তোলা হয়েছিল। সেখানে মহাকাশযাত্রার বিশেষ পোশাক ও রকেট শিপের জন্য তাঁবু ছিল। নীল রঙের মহাকাশচারীর পোশাকে নোরা বলেন, ‘দিনটি আমাকে দারুণ রোমাঞ্চিত করে। এটা বিস্ময়কর, আমার মনে স্থায়ী দাগ কাটে। আমি চাই, মানুষ আবার চাঁদে যাক এবং চাঁদের বাইরেও আরও কিছু করুক। আর আমি এ যাত্রার অংশ হতে চাই।

দুই বছরের কঠোর পরিশ্রমের পর স্নাতক ডিগ্রি আলমাতরুশি এখন পুরোপুরি উপযুক্ত একজন মহাকাশচারী। এই সময়ে তিনি তার দেশীয় সহকর্মী ও আরও ১০ জনের সঙ্গে প্রশিক্ষণ নিয়েছেন। নিয়েছেন মহাকাশে হাঁটার প্রশিক্ষণও।

উল্লেখ্য, ছোট বয়স থেকেই মহাকাশে যাওয়ার স্বপ্ন দেখতেন আমিরাতের শারজাহ’র মেকানিক্যাল ইঞ্জিনিয়ার নোরা। সেই আগ্রহ থেকেই ছোট বয়সে স্কুলে গ্রহ এবং নক্ষত্র নিয়ে পড়াশুনা করেছেন।

কিন্তু তখনও আমিরাতের কোনও মহাকাশ মিশন ছিল না। তবে সুযোগ পেলে একদিন ঠিকই মহাকাশে পাবেন বলে আশা ছিল তার। কেননা তার পূর্বপুরুষরা নাবিক হিসেবে যে ঐতিহ্য শুরু করেছিলেন সেটির ধারাবাহিকতা রাখতে চেয়েছিলেন নোরা।


সর্বশেষ সংবাদ