ইয়েমেনের নতুন প্রধানমন্ত্রী কট্টর হুথি বিরোধী বিন মুবারক

ইয়েমেনের নতুন প্রধানমন্ত্রী আহমেদ আওয়াদ বিন মুবারক
ইয়েমেনের নতুন প্রধানমন্ত্রী আহমেদ আওয়াদ বিন মুবারক  © সংগৃহীত

ইয়েমেনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন আমেরিকা পন্থি আহমেদ আওয়াদ বিন মুবারক। দেশটির আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী বিন মুবারককে নতুন প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছে। হুথিদের দ্বারা লোহিত সাগরে হামলার পর আরব উপদ্বীপের দেশটিতে ক্রমবর্ধমান উত্তেজনার সময়ে বিন মুবারক মাঈন আবদুল মালিক সাঈদের স্থলাভিষিক্ত হয়েছেন।

সোমবার (৫ ফেব্রুয়ারি) ইয়েমেনের  সরকারি বার্তা সংস্থা প্রেসিডেন্সিয়াল লিডারশিপ কাউন্সিল কর্তৃক জারিকৃত বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রী হিসেবে বিন মুবারককে ঘোষণা করেছে এবং বিদায়ী প্রধানমন্ত্রী মাঈন আবদুল মালিককে রাষ্ট্রপতির উপদেষ্টার পদে অর্পণ করা কথা জানিয়েছে।

ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি গত ৯ বছর ধরে সৌদি আরবে নির্বাসিত জীবনযাপন করছেন। হুথি বিদ্রোহীদের হামলার মুখে টিকতে না পেরে ২০১৫ সালে সৌদিতে পালিয়ে যান আল তিনি।

আল হাদির অনুপস্থিতিতে ইয়েমেনের নির্বাহী শাসন পরিচালনা করছে প্রেসিডেন্সিয়াল লিডারশিপ কাউন্সিল নামের উচ্চপর্যায়ের একটি পর্ষদ। সেই পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী আওয়াদ বিন মুবারককে প্রধানমন্ত্রী করা হয়েছে।

বিন মুবারক এক সময় মার্কিন যুক্তরাষ্ট্রে ইয়েমেনের রাষ্ট্রদূত ছিলেন। তাকে ব্যাপকভাবে হুথিদের কট্টর প্রতিপক্ষ হিসেবে দেখা হয়। ২০১৮ সালে বিন মুবারক জাতিসংঘে দেশটির দূত হিসেবেও নিযুক্ত হয়। ২০১৫ সালে হুথিদের সঙ্গে লড়াইয়ের সময় বিন মুবারককে অপহরণ করেছিল হুথিরা। পরে সরকারি বাহিনী তাকে উদ্ধার করে। ওই ঘটনার পর থেকে ইয়েমেনের অভ্যন্তরীণ রাজনীতিতে গুরুত্ব বাড়তে থাকে তার। তারপর ২০২০ সালে ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী হয় বিন মুবারক।

বিষেশজ্ঞদের মতে, বিন মুবারকের নতুন নিয়োগে হুথি এবং ইয়েমেন সরকারের মধ্যে উত্তেজনাকে আরও তীব্র করতে পারে।

সাম্প্রতিক সময়ের একটি মন্তব্যে, বিন মুবারক ইউরোপীয় ইউনিয়নকে হুথিদের একটি “সন্ত্রাসী গোষ্ঠী” হিসাবে মনোনীত করার আহ্বান জানিয়েছেন এবং লোহিত সাগরে হামলার পরিপ্রেক্ষিতে সরকারি বাহিনীকে সামরিক সহায়তা বৃদ্ধির কথাও বলেছিলেন।


সর্বশেষ সংবাদ