ভারতে পালাচ্ছে মিয়ানমারের শত শত সেনা

মিয়ানমারে সরকারি সেনা বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের লড়াইয়ের কারণে দেশটির বহু সেনা পালিয়ে আশ্রয় নিচ্ছে ভারতে। ইতোমধ্যেই মিয়ানমারের জান্তার প্রায় ৬০০ সেনা পালিয়ে ভারতের মিজোরাম রাজ্যে আশ্রয় নিয়েছে। প্রতিবেশী দেশের সৈন্যদের দ্রুত ফেরত পাঠানোর বিষয়টি নিশ্চিত করার জন্য কেন্দ্র সরকারকে অনুরোধ করেছে রাজ্যটি।

দেশটির গণমাধ্যম এনডিটিভিকে প্রতিবেদনে জানায়, মিয়ানমারের প্রায় ৬০০ সেনা মিজোরামের লঙ্গটলাই জেলায় আসাম রাইফেলসের শিবিরে আশ্রয় নিয়ে আছে। মিয়ানমারের বিদ্রোহী আরাকান আর্মির (এএ) যোদ্ধারা সেনাবাহিনীর শিবির দখল করার পর এসব সেনা ভারতে পালিয়ে আসে।

মিজোরামের মুখ্যমন্ত্রী লালদুহোমা চলমান পরিস্থিতি সম্পর্কে বলেন, ‘মানুষ মিয়ানমার থেকে আমাদের দেশে আশ্রয়ের জন্য পালিয়ে আসছে এবং আমরা মানবিক কারণে তাদের সাহায্য করছি। মিয়ানমারের সৈন্যরা আসছে, আশ্রয় খুঁজছে। আগে আমরা তাদের আকাশপথে ফেরত পাঠাতাম। প্রায় ৪৫০ সেনা সদস্যকে ফেরত পাঠানো হয়েছে।’

গত রোববার (১৫ জানুয়ারি) বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির(এএ)এক মুখপাত্র জানান—তারা কালাদান নদীর তীরে অবস্থিত বন্দর নগরী পালেতওয়া জয় করেছেন। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাণিজ্যের প্রস্তাবও দেন তারা।

আরও পড়ুন: রাখাইনে সীমান্ত শহর দখলে নিল মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী

অক্টোবরে মায়ানমারের তিনটি সংখ্যালঘু জনগোষ্ঠীর সশস্ত্র বাহিনী জোট বেঁধে সরকারি বাহিনীগুলোর বিরুদ্ধে সমন্বিত আক্রমণ শুরু করে। তারপর থেকে তারা বেশ কয়েকটি শহর, সামরিক পোস্ট দখল করে নেয় আর সরকারি সেনাদের পালাতে বাধ্য করে। এতে মায়ানমারের জেনারেলরা ২০২১ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা গ্রহণের পর থেকে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে।


সর্বশেষ সংবাদ