তাইওয়ানে অস্ত্র বিক্রির অভিযোগে মার্কিন প্রতিরক্ষা সংস্থাকে চীনের নিষেধাজ্ঞা

তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি এবং চীনা কোম্পানি ও ব্যক্তিদের ওপর মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় চীন রোববার (৭ জানুয়ারি) পাঁচটি আমেরিকান প্রতিরক্ষা সম্পর্কিত কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে।

ইন্টারনেটে দেয়া এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই নিষেধাজ্ঞা অনুযায়ী চীনে কোম্পানিগুলোর সম্পত্তি জব্দ করা হবে এবং চীনের প্রতিষ্ঠান ও ব্যক্তিদেরকে তাদের সঙ্গে ব্যবসা করতে নিষেধাজ্ঞা দেয়া হবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির পদক্ষেপ চীনের সার্বভৌমত্ব এবং নিরাপত্তা স্বার্থকে হুমকিতে ফেলছে। তাইওয়ান প্রণালি জুড়ে শান্তি ও স্থিতিশীল অবস্থাকে অস্থিতিশীল করে তুলছে এবং চীনা কোম্পানি ও ব্যক্তিদের অধিকার ও স্বার্থ হরণ করছে তারা। চীনা সরকার জাতীয় সার্বভৌমত্ব, নিরাপত্তা, আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় এবং চীনা কোম্পানি ও নাগরিকদের আইনগত অধিকার ও স্বার্থ রক্ষায় বদ্ধপরিকর।

আরও পড়ুন: পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় কোন অস্ত্র চুক্তি বা কোন মার্কিন নিষেধাজ্ঞায় চীন এমন ঘোষণা দিয়েছে তা উল্লেখ করেনি। যদিও তিন সপ্তাহ আগে চীন সতর্ক করে বলেছিলেন তাইওয়ানের জন্য মার্কিন সরকারের ৩০০ মিলিয়ন ডলার সামরিক সহায়তা অনুমোদনের পাল্টা ব্যবস্থা নেবে তারা।

যুক্তরাষ্ট্রের সাথে চুক্তিটিতে তাইওয়ানের কমান্ড কন্ট্রোল এবং সামরিক যোগাযোগের সক্ষমতা বাড়ানোর সরঞ্জাম, প্রশিক্ষণ এবং অন্যান্য সরঞ্জাম মেরামতের কথা বলা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে চুক্তির মাধ্যমে তাইওয়ানের সশস্ত্র বাহিনীর আধুনিকীকরণ এবং একটি বিশ্বাসযোগ্য প্রতিরক্ষা রক্ষণাবেক্ষণে সহায়তা করবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে পেন্টাগন বলে, “প্রস্তাবিত বিক্রয় কর্মক্ষম প্রস্তুতি বৃদ্ধি করে বর্তমান এবং ভবিষ্যতের হুমকি মোকাবেলায় তাইওয়ানের ক্ষমতাকে উন্নত করবে।”


সর্বশেষ সংবাদ