স্কুল-বিশ্ববিদ্যালয় তৈরি করছেন ইলন মাস্ক, থাকবে না টিউশন ফি

ইলন মাস্ক
ইলন মাস্ক  © সংগৃহীত

ইলন মাস্ক বিশ্বের অন্যতম শীর্ষ ধনীদের একজন। অন্য সময়ে বিভিন্ন ধরনের প্রযুক্তি নিয়ে নতুন কিছু উদ্ভাবন করলেও এবার মনোযোগী হয়েছেন শিক্ষা নিয়ে। যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের অস্টিনে নিজের বিশ্ববিদ্যালয় গড়তে চান তিনি। তাঁর প্রতিষ্ঠানে থাকবে না কোনও টিউশন ফি। স্থানীয় গণমাধ্যমে দেয়া তথ্যের ভিত্তিতে এসব জানা যায়।

বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আগে একটি স্কুল খুলতে চান ইলন মাস্ক। তার জন্য এর মধ্যেই ১০০ মিলিয়ন ডলার একটি দাতব্য প্রতিষ্ঠানকে দিয়েছেন তিনি। মার্কিন গণমাধ্যম অর্থের তথ্যটি মাস্কের কর প্রদানের নথি থেকে পায়। মাস্কের এই অর্থে প্রথমে একটি প্রাথমিক স্কুল খোলা হবে। এরপর পর্যায়ক্রমে হাইস্কুল এবং শেষে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে।

আরও পড়ুন: বিনামূল্যে উইন্ডোজ ১০ কতদিন ব্যবহার করা যাবে, জানাল মাইক্রোসফট

প্রাথমিকভাবে প্রতিষ্ঠিত স্কুলে মেধার ভিত্তিতে ৫০ জন শিক্ষার্থী ভর্তি নেয়া হবে। শিক্ষার্থীরদেরকে স্টেম বিষয় বা বিজ্ঞান, প্রযুক্তি, চিকিৎসা ও গণিত সংশ্লিষ্ট বিষয়গুলো পড়ানোর দিকে গুরুত্ব দেবে।

আরও জানা যায়, খুব শিগগিরই ইলন মাস্কের বিশ্ববিদ্যালয়টির অনুমোদনের জন্য বিশ্ববিদ্যালয় নিয়ন্ত্রক সংস্থার কাছে স্বীকৃতির জন্য আবেদন করা হবে। প্রাথমিকভাবে স্কুলটিতে টিউশন ফি নেওয়ার পরিকল্পনা নেই তাদের। টিউশন ফি চালু করা হলেও প্রয়োজনীয় বৃত্তি প্রদান হবে শিক্ষার্থীদের।

সংবাদ মাধ্যম ফোর্বস মাস্কের মুখপাত্রের সাথে কথা বলে বিষয়টি জানতে চাইলে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি তিনি।


সর্বশেষ সংবাদ