হামাসের সুড়ঙ্গে ইসরায়েলি সৈন্যের প্রবেশ, চলছে তুমুল সংঘর্ষ

হামাসের সুড়ঙ্গে ইসরায়েলি সৈন্য
হামাসের সুড়ঙ্গে ইসরায়েলি সৈন্য  © সংগৃহীত

অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাসের বিশাল সুড়ঙ্গ নেটওয়ার্কের ভেতরে গোষ্ঠীটির সদস্যদের ওপর হামলা শুরু করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ফিলিস্তিনের এই উপত্যকায় বিশ্ব নেতাদের অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান প্রত্যাখ্যানের পর ইসরায়েলি সৈন্যরা সুড়ঙ্গে ঢুকে হামাস যোদ্ধাদের ওপর হামলা করেছে।

মঙ্গলবার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) গাজার বিস্তৃত সুড়ঙ্গে ঢুকে সৈন্যদের হামলা চালানোর এই তথ্য জানিয়েছে। তিন সপ্তাহ আগে হামাসের যোদ্ধারা ইসরায়েলে ঢুকে যে হত্যাযজ্ঞ চালিয়েছিল, তার প্রতিশোধে গোষ্ঠীটিকে গাজা উপত্যকা থেকে নির্মুলের লক্ষ্যে যুদ্ধ চালিয়ে আসছে ইসরায়েল। গাজায় ইসরায়েলের সম্প্রসারিত স্থল হামলার অন্যতম লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়েছে গাজায় হামাসের তৈরি বিশাল বিস্তৃত সুড়ঙ্গকে।

এক বিবৃতিতে আইডিএফ বলেছে, গত দিন আইডিএফের যৌথ বাহিনীর সদস্যরা গাজায় হামাসের প্রায় ৩০০টি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। এই হামলায় ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, রকেট ও অন্যান্য গোলাবারুদ ব্যবহার করা হয়েছে। গাজার সুড়ঙ্গে হামাসের সামরিক স্থাপনাগুলোকেও লক্ষ্যবস্তু করার দাবি করেছে ইসরায়েল।

প্রত্যক্ষদর্শীরা গাজায় হামাসের সুড়ঙ্গজুড়ে তুমুল সংঘর্ষ চলছে বলে জানিয়েছেন। তারা বলেছেন, ইসরায়েলি সৈন্যরা সোমবার গাজার উত্তর থেকে দক্ষিণমুখী একমাত্র প্রধান সড়কটিকে লক্ষ্যবস্তু বানিয়েছে। একই সময়ে দুই দিক থেকে গাজার প্রধান শহরে হামলা চালিয়েছে। ইসরায়েল বলছে, তাদের সৈন্যরা হামাসের জিম্মিদশা থেকে ইসরায়েলি এক সৈন্যকে মুক্ত করেছে।


সর্বশেষ সংবাদ