পানি বন্ধ করে দিয়েছে ইসরায়েল, জীবণ-মরণের দ্বারপ্রান্তে গাজা

পানির সংকটে গাজা।
পানির সংকটে গাজা।   © সংগৃহীত

জাতিসংঘের শরণার্থী সংস্থা বলেছে, অবরুদ্ধ গাজা অধিবাসীদের জন্য পানি ‘জীবন-মরণের বিষয়’ হয়ে দাঁড়িয়েছে। ইসরায়েল পানি সরবরাহ বন্ধ করে দেওয়ায় গাজা উপত্যকার মানুষ এই বিপাকে পড়েছেন বলে জানিয়েছে সংস্থাটি। রবিবার (১৫ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।

ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর ফিলিস্তিন রিফিউজিস ইন নিয়ার ইস্ট (ইউএনআরডব্লিউএ) গত শনিবার বলেছে, পানি শেষ হয়ে গেছে। এর প্রভাবে ২০ লাখের বেশি মানুষ ঝুঁকিতে রয়েছেন।

ইউএনআরডব্লিউএ কমিশনার-জেনারেল ফিলিপ লাজারিনি বলেছেন, গাজায় পানি জীবন-মরণের বিষয় হয়ে দাঁড়িয়েছে। ২০ লাখ মানুষের জন্য পানির ব্যবস্থা করতে এখনই গাজায় জ্বালানি সরবরাহ করতে হবে।

প্রতিবেনে বলা হয়েছে, গাজায় বিশুদ্ধ পানি ফুরিয়ে যাচ্ছে। কারণ বিদ্যুতের অভাবে ওয়াটার প্ল্যান্ট ও পাবলিক ওয়াটার নেটওয়ার্ক বন্ধ। ইসরায়েল বুধবার থেকে গাজায় বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দিয়েছে। যে কারণে পানি সরবরাহ করা যাচ্ছে না। বিশুদ্ধ পানির অভাবে ফিলিস্তিনিরা এখন কূপের নোংরা পানি ব্যবহার করছে। এতে পানিবাহিত রোগের ঝুঁকি বাড়াচ্ছে। যা গাজা অধিবাসীদেরকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে।


সর্বশেষ সংবাদ