চলমান উত্তেজনার মধ্যে কানাডায় আরেক শিখ নেতা খুন

সুখদুল সিং।
সুখদুল সিং।  © ছবি: এনডিটিভি।

কানাডায় শিখ নেতা হরদীপ সিং হত্যা নিয়ে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের অবনতির মধ্যে আরেকজন খুন হয়েছেন। তিনিও খালিস্তান প্রতিষ্ঠার আন্দোলনে জড়িত। গতকাল বুধবার রাতে কানাডার উইনিপেগ শহরে দুটি সন্ত্রাসী গোষ্ঠীর সংঘর্ষে তিনি নিহত হন বলে ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, সুখদুল সিং ওরফে সুখা দুনেকে একজন গ্যাংস্টার। তিনি সন্ত্রাসী আরশদীপ ডাল্লার ঘনিষ্ঠ সহযোগী ছিলেন। ২০১৭ সালে পাঞ্জাবের মোগা শহর থেকে জাল পাসপোর্ট নিয়ে কানাডায় পালিয়ে গিয়েছিলেন তিনি।

গতকালই খালিস্তান আন্দোলন ও কানাডার সঙ্গে যুক্ত ৪৩ গ্যাংস্টারের যে তালিকা ভারতের সন্ত্রাসবিরোধী সংস্থা এনআইএর প্রকাশ করেছে, তাতে সুখদুল সিংকেও রাখা হয়েছে।

এদিকে কানাডায় ভারতের খালিস্তানপন্থি নেতা হারদীপ সিং নিজ্জারের হত্যাকাণ্ড নিয়ে চলমান উত্তেজনায় কানাডার নাগরিকদের ভিসা প্রদান স্থগিত করেছে ভারত। 

দিল্লিতে জি-২০ সম্মেলনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আলোচনার পর থেকে দুই দেশের সম্পর্কে উত্তেজনা শুরু হয়। ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুসারে, ওই আলোচনায় মোদি কানাডায় ভারতবিরোধী কর্মকাণ্ড নিয়ে  উদ্বেগ প্রকাশ করেছিলেন। 

কানাডায় নিজ্জার হত্যাকাণ্ডে সোমবার ভারতকে কাঠগড়ায় তোলেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেছিলেন, কানাডার নাগরিক নিজ্জার হত্যাকাণ্ডে ভারত সরকারের গুপ্তচরদের জড়িত থাকার গ্রহণযোগ্য অভিযোগ তদন্ত করছে দেশটির গোয়েন্দা সংস্থাগুলো।


সর্বশেষ সংবাদ