যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে পদত্যাগের নির্দেশ

ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়
ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অমিতাভ দত্তকে পদত্যাগের নির্দেশ দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। শুক্রবারই এ নির্দেশ কার্যকরী হবে বলেন নির্দেশ দিয়েছেন রাজ্যপাল। মাস খানেক আগেই ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য হিসাবে ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক অভিতাভ দত্তকে নিয়োগ করেন রাজ্যপাল। কিন্তু দায়িত্ব নিলেও উপচার্য হিসেবে প্রাপ্য সুযোগ-সুবিধা তিনি নিচ্ছিলেন না।

এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘এ নিয়ে আমার কিছু বলার নেই। উনিই তো নিয়োগ করেছিলেন। তাছাড়া উপাচার্য হিসাবে উনি কোন সুযোগ সুবিধা নিচ্ছিলেন না।’

হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, উপাচার্য নিয়োগ নিয়ে একাধিকবার রাজ্য-রাজ্যপাল সংঘাতের পরিস্থিতি তৈরি হয়েছে। একতরফাভাবে উপাচার্য নিয়োগের বিরুদ্ধে সবর হন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। কিন্তু রাজ্যপাল তাঁর মতো করেই অস্থায়ী উপাচার্য নিয়োগের প্রক্রিয়া জারি রাখেন। এর বিরুদ্ধে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলাও হয়।

প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি অজয়কুমার গুপ্তের বেঞ্চ রাজ্যপাল সিভি আনন্দ বোসের সিদ্ধান্তেই সায় দেয়। বেঞ্চ জানায়, উপাচার্য নিয়োগের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপালের সিদ্ধান্তই বৈধ। আদালতে রাজ্যকে নির্দেশ দেয়, রাজ্যপালের নিয়োগ করা অস্থায়ী উপচার্যদের বেতন ও অন্যান্য সুযোগ সুবিধা দিতে। 

রাজভবনের দুর্নীতি দমন শাখায় জমা পড়া অভিযোগের ভিত্তিতে রাজ্যের কয়েকটি বেসরকারি বিএড কলেজের অনুমোদন বাতিল করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। শুক্রবার সংবাদমাধ্যমকে একথা জানিয়ে রাজ্যপাল বলেন, এই প্রতিষ্ঠানগুলো টাকার বিনিময়ে বেআইনি কাজ করছিল। যতদিন না দুর্নীতি বন্ধে সন্তোষজনক পদক্ষেপ করছে ততদিন এরা অনুমোদন ফেরত পাবে না।


সর্বশেষ সংবাদ