ন্যাটোতে সুইডেনের বিরোধিতা করে যাবে তুরস্ক

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান  © ফাইল ছবি

ন্যাটোতে যোগদানে তুরস্ক সুইডেনের বিরোধিতা করে যাবে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সোমবার (৩ জুলাই) এক বক্তৃতায় একথা বলেন তুর্কি প্রেসিডেন্ট। সিএনএন‘র খবর। এ জোটে নতুন কোন দেশকে সদস্য হিসাবে হতে হলে জোটের ৩০টি সদস্য দেশকে একমত হতে হবে। অর্থ্যাৎ প্রতিটি সদস্য দেশের অনুমোদন প্রয়োজন হবে।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, সুইডেন সকল দাবি না মানা পর্যন্ত আমরা বিরোধিতা করে যাব। আমরা আমাদের দেশের প্রত্যাশা বা দাবিদাওয়া সুইডেনের কাছে স্পষ্টভাবে তুলে ধরেছি। গতবছর আমরা যা বলেছি এখনও সেই নীতিতে অবিচল রয়েছি। আমরা চাই না তারা বিচ্ছিন্নতাবাদী সংগঠন ফেটোর সদস্যদের আশ্রয় দিক। আর আমি বলতে চাই, আমাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত  এখান থেকে আমরা পিছু হটব না। 

বিশ্লেষকরা বলছেন স্ক্যান্ডিনেভিয়ান এ দেশের ব্যাপারে তুরস্কের বহুদিনের অভিযোগ তারা তুরস্কের কুর্দি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী পিকেকেকে সমর্থন যোগায়, গোষ্ঠীর নেতা-কর্মীদের আশ্রয়-প্রশ্রয় দেয়।

২০২২ সালে রাশিয়া ইউক্রেনে আক্রমণ করলে মস্কোর দুই প্রতিবেশী ফিনল্যান্ড এবং সুইডেন পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগদানের আবেদন করে। কিন্তু তুরস্ক প্রথম থেকে সুইডেনের ন্যাটো সদস্য হিসেবে অন্তর্ভুুক্তকরণে আপত্তি জানিয়ে আসছে। তুরস্কের পিকেকে ও ফেটো সন্ত্রাসীদের মদদ দেওয়ার অভিযোগে দেশটির সদস্য হতে আপত্তি জানায় আঙ্কারা। 


সর্বশেষ সংবাদ