উড়োজাহাজ বিধ্বস্তের ৪০ দিন পর আমাজন থেকে ৪ শিশু জীবিত উদ্ধার

৪০ দিন পর আমাজন থেকে ৪ শিশু জীবিত উদ্ধার
৪০ দিন পর আমাজন থেকে ৪ শিশু জীবিত উদ্ধার  © সংগৃহীত

কলম্বিয়ায় উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ৪০দিন পর গভীর আমাজন জঙ্গল থেকে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর চার শিশুকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো। সর্বশেষ উদ্ধার হওয়ার চারটি শিশুর মধ্যে একজনের বয়স মাত্র এক বছর। অন্য তিনজনের বয়স ৯ বছর, ৪ বছর ও ১৩ বছর। খবর বিবিসি, এনডিটিভি

শুক্রবার (৯ জুন) কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো টুইটারে এসব তথ্য জানিয়েছেন। তিনি এ ঘটনাকে পুরো দেশের জন্য আনন্দজনক বলে আখ্যায়িত করেছেন।

টুইটার পোস্টে গুস্তাভো লিখেন, আমাদের পুরো দেশের জন্য আনন্দজনক খবর রয়েছে। আমাজন জঙ্গল থেকে চার শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। ৪০ দিন আগে উড়োজাহাজ দুর্ঘটনার পর থেকে ক্ষুদ্র জাতিসত্তার এই চার শিশু নিখোঁজ ছিল। টুইটে গুস্তাভো পেত্রো উদ্ধার কার্যক্রমের ছবি পোস্ট করেছেন। এ ছবিতে কলম্বিয়ার সেনাবাহিনী ও স্থানীয় ক্ষুদ্র জাতিসত্তার লোকজনকে উদ্ধারকাজে অংশ নিতে দেখা গেছে।

শিশুদের দাদা ফিদেনসিও ভ্যালেন্সিয়া এএফপিকে বলেছেন, হ্যাঁ, বাচ্চাদের খুঁজে পাওয়া গেছে, তবে আমার একটি ফ্লাইট বা হেলিকপ্টার দরকার এবং তাদের জরুরিভাবে নিয়ে যেতে হবে।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে অ্যামি জিতে ইতিহাস গড়লেন বাংলাদেশি শামস

উল্লেখ্য, গত ১ মে ছোট আকারের একটি উড়োজাহাজ আমাজন জঙ্গলে বিধ্বস্ত হয়। এতে পাইলটসহ প্রাপ্তবয়স্ক তিন ব্যক্তি নিহত হন। উড়োজাহাজে থাকা কয়েক শিশুর খোঁজ মিলছিল না। পরে ঘটনাস্থলে তল্লাশি চালাতে প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরসহ ১০০ সেনাকে মোতায়েন করা হয়।

এ দুর্ঘটনার সপ্তাহ দুয়েক পর গত ১৭ মে গভীর জঙ্গল থেকে স্থানীয় হুইতুতো জাতিসত্তার চার শিশুকে জীবিত উদ্ধার করার খবর দিয়েছিলেন প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো। সেখানে তিনি লিখেছিলেন, দুর্ঘটনার দু’সপ্তাহ পর ওই চার শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে পরে সেই টুইট তিনি ডিলিট করে দেন এবং জানান, শিশুদের উদ্ধারের বিষয়টি ‘অনিশ্চিত’।

গভীর আমাজন জঙ্গলে উদ্ধার অভিযানে অংশ নিয়েছেন কলম্বিয়ার সেনাবাহিনীর সদস্যরা

এ দুর্ঘটনার সপ্তাহ দুয়েক পর গভীর জঙ্গল থেকে স্থানীয় হুইতুতো জাতিসত্তার চার শিশুকে জীবিত উদ্ধার করার খবর দিয়েছিলেন প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো। তাদের মধ্যে ১১ মাস বয়সী একটি শিশুও ছিল। ওইসময় উদ্ধার করা বাকি তিনটি শিশুর বয়স ছিল ১৩ বছর, ৯ বছর ও ৪ বছর।


সর্বশেষ সংবাদ