ভারতে স্নাতকোত্তরে

সর্বোচ্চ সিজিপিএ নিয়ে স্বর্ণপদক পেলেন আফগান ছাত্রী রাজিয়া মুরাদি

ভারতে স্নাতকোত্তরে সর্বোচ্চ সিজিপিএ নিয়ে স্বর্ণপদক পেলেন আফগান ছাত্রী
ভারতে স্নাতকোত্তরে সর্বোচ্চ সিজিপিএ নিয়ে স্বর্ণপদক পেলেন আফগান ছাত্রী  © সংগৃহীত

পড়ালেখায় অসামান্য কৃতিত্বের, একাডেমিক পারফরম্যান্স এবং ভারতের বীর নর্মদ দক্ষিণ গুজরাট বিশ্ববিদ্যালয়ের (ভিএনএসজিইউ) লোকপ্রশাসন বিভাগের স্নাতকোত্তর পরীক্ষায় অসাধারণ ফলাফলের জন্য স্বর্ণপদক পেয়েছেন আফগান শিক্ষার্থী রাজিয়া মুরাদি। সোমবার (৬ মার্চ) মুরাদির হাতে স্বর্ণপদক তুলে দেন গুজরাটের গভর্নর আচার্য দেবব্রত। খবর বিবিসি

গুজরাটের গভর্নর তার কোর্সে ৮.৬০ এর ক্রমবর্ধমান গ্রেড পয়েন্ট গড় স্কোর করার জন্য তাকে স্বর্ণপদক দিয়েছেন, যা তার বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ। 

২৭ বছর বয়সী মুরাদি আফগানিস্তানের বাসিন্দা। দুই বছর ধরে ভারতে পড়াশোনা করছেন। পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের তার বিশ্ববিদ্যালয়ে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে স্নাতকোত্তর কোর্সে শীর্ষে থাকার জন্য স্বর্ণপদক পেয়ে শিরোনামে আসেন এই নারী। অসামান্য সাফল্যের জন্য তিনি একই সাথে খুশি এবং দুঃখ অনুভব করেছিলেন। কিন্তু তার কৃতিত্ব উদযাপন করতে তার পরিবার তার সাথে থাকতে পারেনি।

নিজের অনুভূতি প্রকাশ করে রাজিয়া বলেন, এটি একটি তিক্ত মিষ্টি মুহূর্ত ছিল। আমি খুশি ছিলাম যে আমার কঠোর পরিশ্রম প্রতিফলিত হয়েছে, কিন্তু আমি আমার পরিবারকে মিস করছিলাম।

তিনি আরও বলেন, আমি আফগানিস্তানের সমস্ত মেয়ে এবং মহিলাদের কথাও ভাবছিলাম যারা তাদের পড়াশোনা এবং কাজের অধিকার থেকে বঞ্চিত হয়েছে।

২০২১ সালের আগস্টে তালেবানরা আফগানিস্তানে আবার ক্ষমতায় আসার পর থেকে, তারা নারীর অধিকার ও স্বাধীনতাকে মারাত্মকভাবে খর্ব করেছে। মাধ্যমিক বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

তালেবান আফগান বিশ্ববিদ্যালয়ে নারীদের নিষিদ্ধ করেছে। কিন্তু ২০২১ সালের ফেব্রুয়ারিতে যখন মুরাদি ভারতে ভ্রমণ করেন, বাড়ি ফিরে জিনিসগুলি বেশ ভিন্ন ছিল; তালেবান তখনো ক্ষমতায় আসেনি এবং তাকে তখনও পড়াশোনা করার অনুমতি দেওয়া হয়েছিল।

তখন তিনি ভারতকে বেছে নিয়েছিলেন কারণ এটিতে উচ্চ শিক্ষার জন্য বিকল্প ছিল এবং আফগানিস্তানের সাথে যথেষ্ট সাংস্কৃতিক মিল রয়েছে যাতে তিনি বাড়ির মত অনুভব করেন।

তিনি ভারতের ’ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস’ দ্বারা প্রদত্ত একটি স্কলারশপি পেয়েছিলেন এবং গুজরাটের বীর নর্মদ দক্ষিণ গুজরাট বিশ্ববিদ্যালয়ে (ভিএনএসজিইউ) পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে স্নাতকোত্তর কোর্সে যোগদান করেন।

মুরাদি বলেন,"আমি ভিএনএসজিইউ বেছে নিয়েছি কারণ এখানে অনেক আফগান শিক্ষার্থী পড়াশোনা করেছে এবং তাদের কাছে কলেজ সম্পর্কে ইতিবাচক প্রতিক্রিয়া ছিল। এজন্য তিনি প্রশাসন ও নীতিনির্ধারণের প্রতি আগ্রহের কারণে জনপ্রশাসন বেছে নেন এবং জনকল্যাণ প্রচারের জন্য "(আফগানিস্তানের) সরকার ব্যবস্থায় পরিবর্তন" আনার আশা করেন।

আরও পড়ুন: তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট হলেন শি জিনপিং।

তিনি আরও বলেন, "আমার দেশে ফিরে যাওয়া এবং এর উন্নয়নের দিকে কাজ করা আমার জন্য সম্মানের হবে, বর্তমানে আমি আফগানিস্তানে মানবিক সহায়তা এবং নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে অনেক আন্তর্জাতিক সংস্থার সাথে কাজ করছি।, 

কিন্তু পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া সহজ ছিল না উল্লেখ করে মুরাদি বলেন,  বাড়িতে ফিরে আমি আমার পরিবারের নিরাপত্তা নিয়ে চিন্তিত ছিলাম। ২০২১ সালে যখন তালেবানরা দেশজুড়ে অগ্রসর হয়েছিল, তখন আমি ভাবছিলাম আমার প্রিয়জনরা যুদ্ধে হতাহতের শিকার হবে কিনা।

মুরাদি বলেন, "তারা আমার জন্য অনেক ত্যাগ স্বীকার করেছে। আমার পড়ালেখায় উৎকৃষ্ট হওয়াটাই আমি তাদের জন্য করতে পারি।" মুরাদি জানান, গত দুই বছর ধরে তিনি তার পরিবারের সাথে দেখা করতে পারেননি

বর্তমানে একই কলেজ থেকে জনপ্রশাসনে পিএইচডি করছেন মুরাদি। তিনি বলেন, "আমার পরিবার এবং আমার সম্প্রদায় সবসময় আমার স্বপ্নকে সমর্থন করেছে। তাদের কারণেই আমি সমাজে একজন সক্রিয় নারী হতে পেরেছি। আমি আমার সমস্ত অর্জন তাদের কাছে ঋণী।"


সর্বশেষ সংবাদ