ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ছাড়াল ৪১ হাজার

তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ছাড়াল ৪১ হাজার
তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ছাড়াল ৪১ হাজার  © সংগৃহীত

তুরস্ক ও সিরিয়ায় বেড়েই চলছে মৃত্যুর সংখ্যা। ৯ দিন আগে আঘাত হানা ভূমিকম্পে নিহতের সংখ্যা ৪১ হাজার ছাড়িয়েছে। প্রতিদিন যোগ হচ্ছে নতুন নতুন লাশ। ধ্বংসস্তুপে আটকে পড়াদের উদ্ধার এখনো অভিযান চালিয়ে যাচ্ছেন উদ্ধারকারীরা। তবে সময়ের সঙ্গে সঙ্গে জীবিত উদ্ধারের সম্ভাবনা একেবারেই ক্ষীণ হয়ে আসছে।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত তুর্কি কর্তৃপক্ষ বলছে, দেশটিতে নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৫ হাজার ৪১৮ জন। অন্যদিকে সিরিয়া সরকার এবং জাতিসংঘ জানিয়েছে, সিরিয়ায় পাঁচ হাজার ৮০০ জনেরও বেশি মানুষ মারা গেছে। দুই দেশ মিলিয়ে বর্তমানে মৃতের সংখ্যা ৪১ হাজার ২১৮ জন। এরই মধ্যে ধ্বংসস্তূপ থেকে ছড়াচ্ছে লাশের গন্ধ।

ভূমিকম্পের ৯ দিন পর তুরস্ক থেকে বাব আল-সালাম ক্রসিং দিয়ে জাতিসংঘ উত্তর-পশ্চিম সিরিয়ায় ত্রাণ পাঠানো শুরু করেছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যমতে, স্থানীয় সময় সোমবার (৬ ফেব্রুয়ারি) ৪টা ১৭ মিনিটে সিরিয়া সংলগ্ন তুরস্কের গাজিয়ানতেপ শহরের কাছেই কম্পন ঘটে। এর গভীরতা ছিল ১৭.৯ কিলোমিটার। তবে সিএনএনের প্রতিবেদনে বলা হচ্ছে, ২৪.১ কিলোমিটার। প্রতিবেশি তুরস্কের দক্ষিণাঞ্চলে আঘাত হানা এই ভূমিকম্পে সিরিয়ার বহুভবন ধসে পড়ে। সিরিয়ায় নিহতদের বেশিরভাগই বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে।

আরও পড়ুন: কানাডায় সড়ক দুর্ঘটনা, আইসিইউতে কুমার বিশ্বজিতের ছেলে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ভূমিকম্পে উভয় দেশে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ২৩ মিলিয়ন ছাড়িয়ে যেতে পারে। এই পরিস্থিতিতে ভূমিকম্পের হাত থেকে বেঁচে যাওয়া আরো অনেক মানুষের মৃত্যু হতে পারে। তাদের অনুমান, তুরস্ক এবং সিরিয়াজুড়ে আড়াই কোটিরও বেশি মানুষ এই ভূমিকম্পের শিকার হয়েছে। ভূমিকম্পে উদ্ধার কাজে সহযোগিতার জন্য তুরস্ক ও সিরিয়ার পাশে দাঁড়িয়েছে বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা।

এদিকে ১৪ ফেব্রুয়ারি গতকাল মঙ্গলবার দক্ষিণ তুরস্কের ইস্কেন্দারুন শহরের একটি অস্থায়ী শিবিরে ত্রাণসামগ্রী পাওয়ার জন্য গৃহহীন মানুষ জড়ো হয়। এক সপ্তাহ আগে তুরস্ক এবং সিরিয়ায় আঘাত হানা ভূমিকম্পে হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। তাঁবু বা গরম খাবারের জন্য রাস্তায় লাইন ধরে দাঁড়িয়ে আছে বহু মানুষ। তাদের কাছে নিরাপদ খাবার পানি নেই, বিদ্যুৎ নেই। 

সূত্র: আলজাজিরা


সর্বশেষ সংবাদ