৬০ বছরের বেশি সময় গোসল না করা হাজি মারা গেছেন

বিশ্বের সবচেয়ে নোংরা ব্যক্তি
বিশ্বের সবচেয়ে নোংরা ব্যক্তি   © সংগৃহীত

মারা গেছেন বিশ্বের ‘নোংরাতম’ ব্যক্তি। তরুণ বয়সে কিছু একটা নিয়ে কষ্ট পেয়েছিলেন। সেই কষ্ট থেকে ৬০ বছর গোসল করেননি আমু হাজি নামে ইরানের এক ব্যক্তি। তিনি সন্ন্যাসী গোছের মানুষ ছিলেন। তার গোসল না করার ঘটনা ২০১৪ সালে জানাজানি হয়। এরপর তাকে ‘বিশ্বের সবচেয়ে নোংরা মানুষের’ তকমা দেওয়া হয়েছিল। আমৃত্যু তিনি অবিবাহিত ছিলেন। 

মঙ্গলবার (২৫ অক্টোবর) ইরানের সরকারি সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে। রবিবার ইরানের দক্ষিণের প্রদেশে ফার্সের দেজগাহ গ্রামে তার মৃত্যু হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম আইআরএনএ জানিয়েছে, ৬০ বছর গোসল না করা সেই ব্যক্তি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪। কয়েক মাস আগে কয়েকজন মিলে তাকে পরিষ্কার পরিচ্ছন্ন করেন। এর কয়েক মাস পরেই মৃত্যুবরণ করলেন তিনি।

ইরানের স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছিল, আমু হাজি একটি খুপরি ঘরে বসবাস করতেন এবং তরুণ বয়সে কিছু একটা নিয়ে কষ্ট পেয়েছিলেন এরপর গোসল করা বন্ধ করে দেন। তার ধারণা ছিল গোসল করলে তিনি অসুস্থ হয়ে যাবেন।

আরও পড়ুন: টানা ৩ হাজার ৭৩১ বার দড়ি লাফ দিয়ে গিনেস রেকর্ড

ইরানি সংবাদমাধ্যম তেহরান টাইমস ২০১৪ সালে এক প্রতিবেদনে জানিয়েছিল, আমু হাজি সাধারণত তার গ্রামের পাশ দিয়ে যাওয়া সড়কে দুর্ঘটনায় যেসব প্রাণী মারা যেত সেগুলোর মাংস খেয়েই জীবন ধারণ করতেন। চুল খুব বড় হয়ে গেলে পুড়িয়ে ফেলতেন। তাঁর প্রিয় খাবার ছিলো সজারুর পচা মাংস। ঠান্ডায় কষ্ট পেলে মাথায় পরে নিতেন পুরনো আমলের শিরস্ত্রাণ। পশুপাখির মল দিয়ে তৈরি এক ধরণের পাইপ সেবন করতেন তিনি। সে সময় তোলা বিভিন্ন ছবিতে দেখা গেছে, আমু হাজি একই সময়ে একাধিক সিগারেট খেতেন।

তাকে নিয়ে একটি ছোট তথ্যচিত্রও তৈরি হয়েছে৷ ‘’দ্য স্ট্রেঞ্জ লাইফ অব আমোউ হাজি’ নামে সেই তথ্যচিত্র মুক্তি পেয়েছিলো ২০১৩ সালে।


সর্বশেষ সংবাদ