ব্রিটেনের প্রথম এশীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী ঋষি সুনাক

ঋষি সুনাক
ঋষি সুনাক  © ফাইল ফটাে

বিনা প্রতিদ্বন্দ্বিতায় ইংল্যান্ডের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক। ফলে, এই প্রথম ব্রিটেনে একজন ব্রিটিশ এশিয়ান রাজনীতিক প্রধানমন্ত্রী হতে চলেছেন। কনজারভেটিভ পার্টির নেতৃত্ব নির্বাচনকারী এমপি কমিটির প্রধান স্যার গ্রেম ব্রেডি নিশ্চিত করেছেন, ঋষি সুনাকই হবেন দলের পরবর্তী নেতা এবং দেশের প্রধানমন্ত্রী। -খবর বিবিসি বাংলার

এ বছরের মাঝামাঝি মিথ্যা বলার কেলেঙ্কারিতে পড়ে বরিস জনসন প্রধানমন্ত্রীত্ব ছাড়তে বাধ্য হওয়ার পর নেতৃত্বের নির্বাচনে হেরে গিয়েছিলেন ঋষি সুনাক। কিন্তু তাকে হারিয়ে যিনি দলের নেতা এবং প্রধানমন্ত্রী হন, সেই লিজ ট্রাস মাত্র দেড় মাস ক্ষমতায় থাকার পর গত সপ্তাহে পদত্যাগ করতে বাধ্য হন।

এরপরপরই আবারও নেতৃত্বের জন্য তার প্রার্থিতা ঘোষণা করেন সুনাক। শেষ পর্যন্ত অন্য কেউ তাকে চ্যালেঞ্জ না করায় ঋষি সুনাকই কনজারভেটিভ দলের নেতা এবং সেইসাথে প্রধানমন্ত্রী হচ্ছেন।

আরও পড়ুন: ডেঙ্গুতে আরও পাঁচজনের মৃত্যু, শনাক্ত ৯০৩

ঋষি সুনাক নিজের প্রার্থিতা ঘোষণা করে জানিয়েছেন তিনি দেশের ‘অর্থনৈতিক স্থিতিশীলতা’ ফিরিয়ে আনতে চান। মনোনয়নের সময় শেষের আগেই ক্ষমতাসীন দলের এমপিদের সমর্থনের দিক দিয়ে সুনাক সবাইকে ছাড়িয়ে যান।

কনজারভেটিভ পার্টির ঘোষণা মতে, আগামী ২৮ অক্টোবরের মধ্যে নতুন নেতা নির্বাচন করার কথা ছিল। পার্টির দুই নেতা বরিস জনসন ও ঋষি সুনাক শনিবার স্থানীয় সময় রাতে বৈঠক করেন। বৈঠকে জনসন সুনাককে প্রধানমন্ত্রীর পদে না লড়ার কথা বলেন।

ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ১৩০ জন পার্লামেন্ট সদস্য যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে সুনাককে চান বলে প্রকাশ্যেই জানিয়ে দেন। সম্ভাব্য অন্য প্রার্থীদের মধ্যে শুধু ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের নেতা পেনি মরড্যান্ট নিজের প্রার্থিতার কথা নিশ্চিত করেছিলেন। পরে আজ সোমবার তিনি তা প্রত্যাহার করেন।


সর্বশেষ সংবাদ