নেপালে ভূমিধসে ১৭ জনের মৃত্যু, নিখোঁজ ১০

ভূমিধসে মৃত্যু
ভূমিধসে মৃত্যু  © সংগৃহীত

নেপালের পশ্চিমাঞ্চলে তুমুল বৃষ্টিপাতের কারণে সৃষ্ট ভূমিধসে অন্তত ১৪ জন নিহত ও ৭ জন আহত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

নিখোঁজ আরও ১০ জনের সন্ধানে দুর্যোগস্থলে উদ্ধারকর্মীরা তল্লাশি চালাচ্ছেন বলে শনিবার জানিয়েছেন তারা।

রাজধানী কাঠমান্ডু থেকে প্রায় সাড়ে ৪০০ কিলোমিটার পশ্চিমে আচ্ছাম জেলায় এ ভূমিধসে ৫টি ঘর মাটিচাপা পড়েছে; উদ্ধারকর্মীরা কর্দমাক্ত জঞ্জাল সরিয়ে আহত ও মৃতদের উদ্ধার করেছেন বলে পুলিশের মুখপাত্র ধন বাহাদুর কার্কি জানিয়েছেন।

ভূমিধস উপদ্রুত এলাকায় উদ্ধার অভিযান চলছে বলে পিটিআইকে নিশ্চিত করেছেন আচ্ছাম জেলা প্রশাসনের শীর্ষ নির্বাহী কর্মকর্তা দীপেশ রিজাল। এছাড়া আহতদের পার্শ্ববর্তী সুরখেত জেলার হাসপাতালে ভর্তি করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

জেলা প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, হতাহত ও নিখোঁজের সংখ্যা আরও বাড়তে পারে। কারণ বন্যার কারণে সুদূরপশ্চিম প্রদেশভুক্ত ৭টি জেলার সংযোগকারী অধিকাংশ সড়ক-মহাসড়কের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ফলে উদ্ধার তৎপরতায় কাঙ্ক্ষিত গতি আনা সম্ভব হচ্ছে না।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ছবি ও ভিডিও ফুটেজে দেখা গেছে, ভূমিধসের ফলে সৃষ্ট ধ্বংসস্তুপে কেউ আটকা পড়েছেন কিনা- নিশ্চিত হতে পুলিশ ও সরকারি উদ্ধারকর্মীদের সঙ্গে মরিয়া অভিযানে নেমেছেন সাধারণ লোকজনও।

‘হিমালয় কন্যা’ বলে পরিচিত দেশ নেপালে বর্ষা মৌসুমে আকস্মিক বন্যা ও ভূমিধস একপ্রকার নিয়মিত প্রাকৃতিক দুর্যোগ। প্রতি বছরই জুন থেকে সেপ্টেম্বরে নেপালের কোনো না কোনো অঞ্চলে এই দুর্যোগ দেখা দেয়।

চলতি বর্ষা মৌসুমে আকস্মিক বন্যা ও ভূমিধসে নেপালজুড়ে এ পর্যন্ত মারা গেছেন মোট ৪৮ জন, এবং নিখোঁজ হয়েছেন ১২ জন।


সর্বশেষ সংবাদ