মানবিক সরকার থাকলে কোটা সমস্যা বিনা রক্তপাতে সমাধান করা যেত

ড. কামরুল হাসান মামুন
ড. কামরুল হাসান মামুন  © ফাইল ছবি

কেবল ক্ষমতায় থাকার জন্য যারা নিজ দেশের পুলিশ, বিজিবি, আনসার ও আর্মিকে নিজ দেশের জনগণের বিপক্ষে লাগিয়ে দেয় তাদের কি দেশ শাসন করার অধিকার আছে? কেবল ক্ষমতার জন্য যারা নিজ দেশের ছাত্র শিক্ষকের একটি অংশকে আরেকটি অংশের বিরুদ্ধে লাগিয়ে দেয় তাদের কি দেশ শাসনের অধিকার আছে?

এতগুলো তরুণ প্রাণের অকালে ঝরে যাওয়ার পরও যেই সরকার আপামর মানুষের কাছে ক্ষমা না চায় তার কি দেশ শাসনের অধিকার আছে?

একটি সভ‍্য মানবিক সরকার ক্ষমতায় থাকলে কোটা বিষয়ক সামান্য একটা সমস্যাকে একদম শুরুতেই বিনা রক্তপাতে সমাধান করা যেত। করা যায়নি কেন? Arrogance is the only reason. অনেকগুলো স্তর ছিল যখন আলোচনায় বসে ঠিক করা যেত। আলোচনায় না বসে উলটো বলেছে তাদের ছাত্র সংগঠনই যথেষ্ট আন্দোলনকারীদের থামিয়ে দিতে।

আপনাদের এত দম্ভ? এমন কি যেই প্রজ্ঞাপনটি এখন জারি করলেন এটির আগেও আন্দোলনকারীদের সাথে বসে আলাপ করতে পারতেন। করেননি। এত দম্ভ  নিয়ে কোন সরকার কি সভ‍্যভাবে দেশ চালাতে পারে?

এত বড় একটি দল অথচ সামাজিক যোগাযোগ মাধ্যমে দলের নেতা কর্মীরা কেউ কিছু লিখতেও লজ্জা পাচ্ছে। বুঝতে পারছেন? আর কত এক চোখা হয়ে থাকবেন? শুনতে পাচ্ছি আমাদের ছাত্ররা যারা বিদেশে আছে তারাও বিক্ষোভ করছে। ওরা তো ওখানে লেখাপড়া করতে গিয়েছে। রাজনীতি করতে যায়নি। এইসব কিছু বৃহত্তর পর্দায় রেখে সরকারকে ভাবতে হবে। দেশ পরিচালনায় দম্ভ-অহংকারের কোনো স্থান নাই।

লেখক: অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়।

 

সর্বশেষ সংবাদ