আধুনিক শিক্ষা ব্যবস্থায় গবেষণা ও উদ্ভাবন কেন্দ্রের নীতিসমূহ

মিফতাহুর রহমান
মিফতাহুর রহমান  © টিডিসি ফটো

একটি আদর্শ একাডেমিক প্রতিষ্ঠানের অংশ হিসেবে একটি গবেষণা ও উদ্ভাবন কেন্দ্রকে একীভূত, অগ্রগামী চিন্তাভাবনা এবং উপকারী পদ্ধতি। একটি গবেষণা ও উদ্ভাবন কেন্দ্র সামগ্রিক শিক্ষাগত অভিজ্ঞতা বৃদ্ধি এবং ক্রমাগত শেখার এবং বৃদ্ধির সংস্কৃতি প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। একটি একাডেমিক প্রতিষ্ঠানে একটি গবেষণা এবং উদ্ভাবন কেন্দ্রকে একীভূত করার কয়েকটি কারণ এখানে রয়েছে যা একটি আধুনিক শিক্ষা ব্যবস্থার নীতিগুলির সাথে ভালোভাবে সামঞ্জস্যপূর্ণ। 

একটি গবেষণা এবং উদ্ভাবন কেন্দ্র শিক্ষার্থী এবং অনুষদকে সমালোচনামূলক চিন্তাভাবনায় জড়িত হতে, জটিল সমস্যাগুলি বিশ্লেষণ করতে এবং উদ্ভাবনী সমাধানগুলি বিকাশ করতে উৎসাহিত করে। এই হাতে-কলমে অভিজ্ঞতা তাত্ত্বিক জ্ঞানের বাইরে যায় এবং শিক্ষার্থীদের বাস্তব বিশ্বের চ্যালেঞ্জগুলিতে তাদের দক্ষতা প্রয়োগ করার ক্ষমতা দেয়। 

গবেষণাকেন্দ্রগুলি প্রায়শই বিভিন্ন ক্ষেত্র থেকে বিশেষজ্ঞদের একত্রিত করে, আন্ত:শৃঙ্খলা সহযোগিতাকে উৎসাহিত করে। এটি শিক্ষার্থী এবং অনুষদকে ঐতিহ্যগত একাডেমিক সীমানা পেরিয়ে একসঙ্গে কাজ করার সুযোগ দেয়, উদ্ভাবনী ধারণা এবং পদ্ধতির বিকাশের দিকে পরিচালিত করে। 

একটি গবেষণা এবং উদ্ভাবন কেন্দ্র একীভূত করা শিক্ষার্থীদের অত্যাধুনিক গবেষণা প্রকল্প, পরীক্ষা এবং প্রযুক্তির সংস্পর্শে আসার সুযোগ সৃষ্টি করে। এই পরিচিতি তাদের শেখার অভিজ্ঞতাকে বাড়িয়ে তোলে এবং তাদের নিজ নিজ ক্ষেত্রের সর্বশেষ বিকাশের সাথে সময়োপোযোগী রাখে। 

গবেষণা এবং উদ্ভাবনে জড়িত হওয়া শিক্ষার্থীদের ব্যবহারিক দক্ষতা এবং অভিজ্ঞতার সঙ্গে সম্মিলন ঘটায় যা চাকরির বাজারে অত্যন্ত মূল্যবান। তারা বাস্তব বিশ্বের পরিস্থিতিতে জ্ঞান প্রয়োগ করতে শেখে, তাদের আরও কাজের জন্য প্রস্তুত করে তোলে এবং প্রয়োজনের সাথে আরও খাপ খাইয়ে নেয়। 

একটি গবেষণা ও উদ্ভাবন কেন্দ্র জ্ঞানের অগ্রগতি, উদ্ভাবনকে উৎসাহিত করা এবং বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখার প্রতিশ্রুতি প্রদর্শনের মাধ্যমে একাডেমিক প্রতিষ্ঠানের সুনাম বৃদ্ধি করে। গবেষণা কেন্দ্রগুলি অনুষদ সদস্যদের প্রভাবশালী গবেষণা প্রকল্পগুলিতে জড়িত হওয়ার সুযোগ দেয়। এটি কেবল তাদের একাডেমিক প্রোফাইলকে উন্নত করেনা বরং তাদের দক্ষতার ক্ষেত্রে সর্বশেষ বিকাশের সাথে সময়োপোযোগী থাকতে সক্ষম করে। 

একটি গবেষণা এবং উদ্ভাবন কেন্দ্র স্থানীয় সম্প্রদায়, শিল্প এবং ব্যবসায়ের সাথে সহযোগিতা করতে পারে জটিল চ্যালেঞ্জগুলি মোকাবেলা করতে এবং আঞ্চলিক উন্নয়নে অবদান রাখতে। এই সম্পৃক্ততা সহযোগিতামূলক প্রকল্প, ইন্টার্নশিপ এবং শিক্ষার্থীদের বাস্তব বিশ্বের সমস্যাগুলিতে কাজ করার সুযোগের দিকে পরিচালিত করে। 

একটি গবেষণা এবং উদ্ভাবন কেন্দ্র একীভূত করা শিক্ষার্থীর পাশাপাশি প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে আজীবন শেখার সংস্কৃতি গড়ে তোলে। গবেষণা এবং উদ্ভাবনের অনুসন্ধান স্নাতক হওয়ার পরেও থেমে থাকেনা; এটি বৃদ্ধি এবং আবিষ্কারের একটি ক্রমাগত প্রক্রিয়া হয়ে ওঠে। গবেষণা কেন্দ্রগুলি নতুন প্রযুক্তি, পণ্য এবং পরিষেবাগুলির বিকাশে অবদান রাখতে পারে যা অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং সামাজিক অগ্রগতি চালানোর সম্ভবনা রাখে।

একটি গবেষণা ও উদ্ভাবন কেন্দ্রসহ একটি একাডেমিক প্রতিষ্ঠান সক্রিয়ভাবে নতুন জ্ঞান তৈরীতে অবদান রাখে, যা শিক্ষার একটি মৌলিক স্তম্ভ। এটি শিক্ষার্থীদের মধ্যে বুদ্ধিবৃত্তিক কৌতূহল এবং অনুসন্ধানের অনুভূতি লালন করে। 

কার্যকরভাবে সমন্বিত হলে, একটি গবেষণা এবং উদ্ভাবন কেন্দ্র একটি একাডেমিক প্রতিষ্ঠানের সামগ্রিক গুণমান এবং প্রভাবকে বাড়িয়ে তুলতে পারে, অভিজ্ঞতামূলক শিক্ষা, সমালোচনামূলক চিন্তাভাবনা এবং ভবিষ্যতের চ্যালেঞ্জগুলির জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করার উপর দৃষ্টি নিবন্ধ করে একটি আধুনিক শিক্ষা ব্যবস্থার নীতিগুলির সাথে ভালোভাবে একত্রিত হতে পারে। 

শিল্প-একাডেমিক সহযোগিতা আধুনিক শিক্ষা ব্যবস্থার নীতিগুলির একটি গুরুত্বপূর্ণ অংশ হাতে পারে। এই সহযোগিতা একাডেমিক প্রতিষ্ঠানগুলিতে অর্জিত তাত্ত্বিক জ্ঞান এবং শিল্পের ব্যবহারিক দক্ষতা এবং বাস্তব বিশে^র চাহিদার মধ্যে ব্যবধান পূরণ করে। একটি সুপরিকল্পিত সহযোগিতা মডেল শেখার অভিজ্ঞতা সমৃদ্ধ করতে পারে, কর্মসংস্থান বৃদ্ধি করতে পারে এবং উদ্ভাবনকে উৎসাহিত করতে পারে। এখানে ব্যাখ্যাসহ একটি বিস্তৃত মডেল উপস্থাপন করা হলো-

শিল্প-একাডেমিক সহযোগিতার ইন্টিগ্রেটেড লার্নিং ইকোসিস্টেম
(১) শিল্প বিশেষজ্ঞ এবং শিক্ষাবিদরা পাঠ্যক্রম ডিজাইন এবং পর্যায়ক্রমে পর্যালোচনা করতে সহযোগিতা করেন। এটি নিশ্চিত করে যে একাডেমিক প্রোগ্রামগুলি সর্বশেষ শিল্পপ্রবণতা, প্রযুক্তিগত অগ্রগতি এবং দক্ষতার প্রয়োজনীয়তার সাথে সামঞ্জস্যপূর্ণ। এই সহযোগিতা শিক্ষার প্রাসঙ্গিকতা বজায় রাখে।

(২) শিল্প পেশাদাররা অতিথি বক্তৃতা এবং কর্মশালা প্রদান করে শিক্ষার্থীদের বাস্তব বিশ্বের অন্তর্দৃষ্টি, চ্যালেঞ্জ এবং সমাধানগুলির সাথে প্রকাশ করে। এটি ব্যবহারিক এ্যাপ্লিকেশন এবং শিল্প প্রত্যাশা সম্পর্কে শিক্ষার্থীদের বুঝার উন্নতি করে।

(৩) শিক্ষার্থীরা শিল্পের মধ্যে কাঠামোগত ইন্টার্নশিপ এবং শিক্ষানবিশগুলিতে অংশ নেয়। এই গভীর অভিজ্ঞতা তাদের হাতে-কলমে এক্সপোজার সরবরাহ করে দক্ষতা বিকাশকে উৎসাহ দেয় এবং তাত্ত্বিক ধারণাগুলির ব্যবহারিক প্রয়োগ বুঝতে সহায়তা করে।

(৪) শিক্ষার্থী, অনুষদ এবং শিল্প বিশেষজ্ঞদের সাথে জড়িত সহযোগিতামূলক গবেষণা প্রকল্পগুলি উদ্ভাবনকে চালিত করে। এই প্রকল্পগুলি শিল্প-নির্দিষ্ট সমস্যাগুলি সমাধান করে এবং একাডেমিক জ্ঞান এবং ব্যবহারিক সমাধান উভয়ক্ষেত্রেই অবদান রাখে।

(৫) নিয়মিত ফোরাম যেখানে শিক্ষাবিদ এবং শিল্প পেশাদাররা ধারণা, চ্যালেঞ্জ এবং সুযোগ বিনিময় করে। এই ওয়ার্কগ্রপগুলি শিল্পের চাহিদা এবং উদীয়মান প্রবণতাগুলির সাথে পাঠ্যক্রম এবং গবেষণাকে সম্মিলিত করতে সহায়তা করে।

(৬) অন-ক্যাম্পাস ইনোভেশন হাব বা ইনকিউবেটর স্থাপন করার মাধ্যমে শিক্ষার্থী, গবেষক এবং শিল্প বিশেষজ্ঞরা প্রকল্প, প্রোটোটাইপ এবং স্টার্টআপগুলিতে সহযোগিতা করার একটি অভিনব ব্যবস্থা। এটি একটি উদ্যোক্তা মানসিকতা এবং বাস্তব বিশ্বের সমস্যা সমাধানের দক্ষতাকে এগিয়ে নিয়ে যেতে একটি বাস্তব পদক্ষেপ।

(৭) শিক্ষার্থীদের শিল্প পরামর্শদাতাদের সাথে যুক্ত করে ক্যারিয়ারের পথগুলিতে গাইডেন্স, পরামর্শ এবং অন্তর্দৃষ্টি দেয়ার পথ বের করা সহজতর হয়। এই মেন্টরশিপ পেশাদার বিকাশকে সহজতর করে এবং শিক্ষার্থীদের তার সঠিক ক্যারিয়ার পছন্দে সহায়তা করে।

(৮) শিক্ষার্থীরা শিল্প স্পনসরড ক্যাপস্টোন প্রকল্পগুলি গ্রহণ করে যা প্রকৃত শিল্পের চ্যালেঞ্জগুলি সমাধানের জন্য আন্ত:শৃঙ্খলা দক্ষতা প্রয়োগের প্রয়োজন। এটি একটি প্রদর্শনী বা প্রতিযোগিতায় শেষ হয় যা সৃজনশীলতা ও টিমওয়ার্ককে উৎসাহিত করে।

(৯) নমনীয় লার্নিং মডেল সরবরাহ করে যা কর্মজীবী পেশাদারদের তাদের চাকরি ছেড়ে না দিয়ে দক্ষতা বৃদ্ধি বা পুনরায় দক্ষতা অর্জনের অনুমতি দেয়। শিল্প ইনপুট নিশ্চিত করে যে এই প্রোগ্রামগুলি পরিবর্তিত শিল্পের সাথে সামঞ্জস্যপূর্ণ।

(১০) সহযোগিতা গ্র্যাজুয়েশন দিয়ে শেষ হয় না। অ্যালামনাই এনগেজমেন্ট, ওয়ার্কশপ, ওয়েবিনার এবং শিল্প সার্টিফিকেশনগুলি বিকশিত শিল্প প্রবণতাগুলির সাথে আপডেট থাকার জন্য ক্রমাগত শেখার সুযোগ সৃষ্টি করে।

এই ধরনের সহযোগিতা নিশ্চিত করে যে শিক্ষা শিল্পের চাহিদার সাথে সময়োপোযোগী থাকে, দক্ষতার ব্যবধান হ্রাস করে এবং স্নাতকদের কর্মসংস্থান বৃদ্ধি করে। শিক্ষার্থীরা হাতে-কলমে অভিজ্ঞতা অর্জন করে তাদের বাস্তব বিশ্বের চ্যালেঞ্জগুলির জন্য প্রস্তুত করে এবং তাদের শিল্প-প্রস্তুত করে তোলে।যৌথ প্রকল্প এবং গবেষণা যুগান্তকারী এবং উদ্ভাবনী সমাধানের জন্য স্থান তৈরি করে যা একাডেমিয়া এবং শিল্প উভয়কেই উপকৃত করে। 

শিক্ষার্থী এবং অনুষদ মূল্যবান পেশাদার নেটওয়ার্ক তৈরি করে চাকরির স্থান, গবেষণার সুযোগ এবং শিল্প অংশীদারিত্ব বৃদ্ধি করে। শিক্ষাবিদরা ব্যবহারিক অন্তর্দৃষ্টি অর্জন করে এবং শিক্ষার পদ্ধতিগুলি পরিমার্জন করে শিক্ষা সরবরাহের মান উন্নত করে। সহযোগিতা শিল্পের প্রয়োজনের সাথে সামঞ্জস্যপূর্ণ শ্রমশক্তি তৈরি করে বিনিয়োগ আকৃষ্ট করে এবং উদ্ভাবন-চালিত শিল্পকে উৎসাহিত করে স্থানীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিকে চালিত করে। শিল্পগুলি তাদের চাহিদাগুলির সাথে ভালোভাবে পরিচিত একটি প্রতিভা পুল থেকে উপকৃত হয়, যার ফল সহযোগিতা, গবেষণা তহবিল এবং উন্নয়নের সুযোগ বৃদ্ধি পায়। 

একটি আধুনিক শিক্ষা ব্যবস্থার নীতিগুলিতে শিল্প-একাডেমিক সহযোগিতাকে একীভূত করে প্রতিষ্ঠানগুলি স্নাতক তৈরি করতে পারে যারা কেবল জ্ঞানীই নয় বরং পেশাদার বিশ্বে শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য প্রয়োজনীয় ব্যবহারিক দক্ষতা এবং মানসিকতার সাথে প্রস্তুত। তাত্ত্বিক শিক্ষা এবং ব্যবহারিক দক্ষতার মধ্যে ব্যবধান কমাতে শিল্প-একাডেমিয়া সহযোগিতা মডেলটি একাডেমিক প্রতিষ্ঠান এবং শিল্পের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করে। এই সহযোগিতা প্রাসঙ্গিক শিক্ষা প্রদান, উদ্ভাবনকে উৎসাহিত করা এবং কর্মসংস্থান বৃদ্ধি করে শিক্ষার্থী এবং শিল্প উভয়কেই উপকৃত করে। বিশ্বজুড়ে কিছু সফল উদাহরণসহ এখানে একটি সারসংক্ষেপ দেয়া হলো-

শিল্প-একাডেমিয়া সহযোগিতা মডেলের সফল উদাহরণসমূহ

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি, মার্কিন যুক্তরাষ্ট্র) অত্যাধুনিক গবেষণা, প্রযুক্তি এবং শিক্ষার বিকাশের জন্য শিল্পগুলির সাথে ব্যাপকভাবে সহযোগিতা করে। তাদের শিল্প সহযোগিতা প্রোগ্রাম গবেষক, শিক্ষার্থী এবং অনুষদকে শিল্প অংশীদারদের সাথে সংযুক্ত করে জ্ঞান বিনিময়, গবেষণা প্রকল্প এবং উদ্ভাবনকে সহজতর করে।

সুইজারল্যান্ডের সুইস দ্বৈত শিক্ষা ব্যবস্থা একটি বৃত্তিমূলক শক্তিশালী শিল্প সংহতকরণের জন্য অত্যন্ত সম্মানিত। শিক্ষার্থীরা শ্রেণিকক্ষের শিক্ষা এবং চাকরির প্রশিক্ষণের মধ্যে বিকল্প, তাদের অধ্যয়ন চালিয়ে যাওয়ার সময় ব্যবহারিক অভিজ্ঞতা অর্জনের অনুমতি দেয়। এই পদ্ধতিটি একটি অত্যন্ত দক্ষ জনশক্তি এবং ঘনিষ্ঠ শিল্প সম্পর্কের দিকে পরিচালিত করেছে।    

ডেলফট ইউনিভার্সিটি অফ টেকনোলজি (টিইউ ডেলফট) এর শেল লার্নিং ল্যাব প্রতিষ্ঠার জন্য শেলের সাথে অংশীদারিত্ব করেছে। এই ল্যাবটি শিক্ষার্থী, গবেষক এবং শেল বিশেষজ্ঞদের জন্য শক্তি সম্পর্কিত প্রকল্পগুলিতে কাজ করার জন্য একটি সহযোগিতামূলক স্থান হিসাবে কাজ করে, শক্তি খাতে উদ্ভাবন এবং ব্যবহারিক সমাধানগুলিকে উৎসাহিত করে।   

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি মাদ্রাজ একটি গবেষণা পার্ক প্রতিষ্ঠা করেছে যা একাডেমিয়া এবং শিল্পের মধ্যে সহযোগিতাকে বৃদ্ধি ও উৎসাহিত করেছে। এটি গবেষণা, উদ্ভাবন এবং প্রযুক্তি হস্তান্তরের জন্য একটি প্ল্যাটফর্ম সরবরাহ করে স্টার্ট-আপ, প্রতিষ্ঠিত সংস্থা এবং একাডেমিয়াকে প্রকল্প এবং উদ্যোগগুলিতে একসাথে কাজ করার সুযোগ সৃষ্টি করেছে। 

জার্মানির ”দ্বৈত শিক্ষা” ব্যবস্থা ব্যবহারিক প্রশিক্ষণের সাথে শ্রেণিকক্ষ শিক্ষাকে একত্রিত করেছে। ফ্রাউনহোফার সোসাইটি, ফলিত গবেষণা ইনস্টিটিউটগুলির একটি নেটওয়ার্ক, অত্যাধুনিক গবেষণা পরিচালনা করতে এবং বাস্তব বিশ্বের চ্যালেঞ্জগুলির ব্যবহারিক সমাধান বিকাশের জন্য শিল্পগুলির সাথে সহযোগিতা সৃষ্টি করেছে।  

সিলিকন ভ্যালির সাথে স্ট্যানফোর্ডের সান্নিধ্য প্রযুক্তি জায়ান্ট এবং স্টার্ট-আপগুলির সাথে একইভাবে শক্তিশালী সম্পর্ক সৃষ্টিতে সক্ষম ভূমিকা রেখেছে। বিশ্ববিদ্যালয়ের শিল্প সংযোগগুলি অতিথি বক্তৃতা, গবেষণা অংশীদারিত্ব এবং উদ্ভাবনকে সহজতর করে, এই অঞ্চলের প্রযুক্তির অগ্রগতিতে অবদান রাখে। 

দক্ষিণ কোরিয়ার বিশ্ববিদ্যালয়গুলি, যেমন কেএআইএসটি, শিল্পের সাথে সহযোগিতার সুবিধার্থে নিবেদিত কেন্দ্র স্থাপন করেছে। এই কেন্দ্রগুলি যৌথ গবেষণা, প্রযুক্তি হস্তান্তর এবং উদ্যোক্তাদের উৎসাহ দেয়, অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং প্রযুক্তিগত উদ্ভাবনকে সমর্থন করে। এই সফল উদাহরণগুলি দেখায় যে শিল্প-একাডেমিয়া সহযোগিতা কেবল শিক্ষাকে সমৃদ্ধ করে না তা উদ্ভাবনকেও চালিত করে, শিক্ষার্থীদের কর্মশক্তির জন্য প্রস্তুত করে এবং নতুন প্রতিভা, গবেষণা অন্তর্দৃষ্টি এবং ব্যবহারিক সমাধানগুলিতে অ্যাক্সেস সরবরাহ করে শিল্পকে উপকৃত করে। 

বেশ কয়েকটি কানাডিয়ান বিশ্ববিদ্যালয় সমবায় প্রোগ্রাম চালু করেছে, যেখানে শিক্ষার্থীরা তাদের অধ্যয়নের ক্ষেত্র সম্পর্কিত অধ্যয়নের শর্তাবলি এবং কাজের শর্তাবলির মধ্যে বিকল্প ব্যবস্থা গ্রহণ করেছে। ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের মতো এই প্রোগ্রামগুলি শিক্ষার্থীদের তাদের শিল্পের মধ্যে মূল্যবান কাজের অভিজ্ঞতা এবং সংযোগ সরবরাহ করে।

পরিশেষে শ্রেষ্ঠত্ব, উদ্ভাবন এবং গতিশীল সহযোগিতার সন্ধানে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ গর্বের সাথে‘‘এডুটেক কনসোর্টিয়াম” প্রবর্তন করেছে। একটি রুপান্তরকারী শিল্প-একাডেমিয়া সহযোগিতা কেন্দ্র হিসাবে, এডুটেক কনসোর্টিয়াম সমন্বয়ের বাতিঘর হিসাবে দাঁড়িয়েছে। একাডেমিয়ার বৌদ্ধিক দক্ষতাকে শিল্পের গতিশীলতার সাথে একত্রিত করে একটি শক্তিশালী জোট গঠন করেছে। 

লেখক: ডিন, স্কুল অব সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ 
ই-মেইল: miftahur.rahman@cub.edu.bd


সর্বশেষ সংবাদ