শিক্ষার্থীদের স্বপ্নজয়ে গাইডলাইন হতে পারে মাভাবিপ্রবি ক্যারিয়ার ক্লাব  

তাসমিয়া আফরিন ‍সাদিয়া ও মাভাবিপ্রবি ক্যারিয়ার ক্লাবের ‍সদস্যরা
তাসমিয়া আফরিন ‍সাদিয়া ও মাভাবিপ্রবি ক্যারিয়ার ক্লাবের ‍সদস্যরা  © টিডিসি ফটো

আমাদের ‘মাভাবিপ্রবি ক্যারিয়ার ক্লাব’ এ শিক্ষার্থীদের ক্যারিয়ার এবং কর্মজীবনে প্রবেশের পূর্ববর্তী প্রস্তুতি ও সচেতনতামূলক প্রশিক্ষণের লক্ষ্য নিয়ে ২০ মে, ২০২০ সালে ৭ জন প্রতিষ্ঠাতা সদস্যের হাত ধরে ক্যারিয়ার ক্লাব তার অগ্রযাত্রা শুরু করে। প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা ছিলেন এ এস এম সাইফুল্লাহ স্যার। বর্তমানে এই ক্যারিয়ার ক্লাবের ৩য় কার্যনির্বাহী কমিটি চলমান রয়েছে। 

মূলত আমাদের ক্লাব মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের বিভিন্ন ক্যারিয়ার সংক্রান্ত  দিকনির্দেশনা এবং দক্ষতার উন্নয়ন সাধনের ব্রত নিয়ে কাজ করে। এই ক্লাবের অন্যতম উদ্দেশ্য শিক্ষার্থীদের ক্যারিয়ার সচেতনতা এবং ক্যারিয়ার উন্নয়নের জন্য কাজ করা।

এসকল লক্ষ্য পূরনের জন্য মাভাবিপ্রবি ক্যারিয়ার ক্লাব একাধিক সেমিনার ও ওয়ার্কশপ সফলভাবে আয়োজন করেছে। তার মধ্যে অন্যতম হলো-

১. Professional Communication and Presentation Skill.
২. Higher Studies planning and presentation for Europe. 

এছাড়াও ‘Career Opportunities in the USA after graduation’ - শীর্ষক সেমিনারটি নিয়েছিলেন নাসা’র গবেষক ও আমাদের ক্যাম্পাসের গর্ব, টেক্সটাইল ইন্জিনিয়ারিং বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী  মো. মিলন হোসাইন।
 
আমাদের ক্লাব এর সদস্যদের এবং ‍বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মনস্তাত্ত্বিক বিকাশের জন্য প্রতি বছরই এরকম সময় উপযোগী সেমিনারের আয়োজন করা হয়ে থাকে। বিগত বছরে আমাদের ক্যারিয়ার ক্লাবের সদস্য ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ক্যারিয়ার সচেতনতামূলক লাইভ শো ‘Importantce of digital Awareness of Smart Career’ এর আয়োজন করা হয়। 

শুধুমাত্র আমাদের বিশ্ববিদ্যালয়ের এই ক্যারিয়ার ক্লাব থেকে প্রতিবছর কিছুসংখ্যক শিক্ষার্থীদের ইনটার্নশীপের সুযোগ প্রদান করা হয়। যা Management Trainee Programme -নামে পরিচিত। Magament Trainee Programme এ অংশগ্রহনকারী ইনটার্নদের বিভিন্ন ধরনের স্কিল ডেভেলপমেন্ট সম্পর্কিত ট্রেইনিং এর মাধ্যমে তাদের দক্ষতার বিকাশ ঘটানো হয় এবং যারা সফলতার সাথে এই ট্রেইনি প্রোগ্রামটি সম্পন্ন করে তাদের Iইনটার্নশীপে সার্টিফিকেট প্রদান করা হয়।

দক্ষতা উন্নয়নের পাশাপাশি ক্যারিয়ার ক্লাবের পক্ষ থেকে সদস্যদের নিয়ে বার্ষিক বনভোজন ও ক্রীড়া প্রতিযোগীতার আয়োজন করা হয়। ‍সেই সাথে অন্যান্য বেশ কিছু বিনোদনমূলক সাংস্কৃতিক চর্চার আয়োজন করা হয় এবং বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়। এছাড়াও পবিত্র মাহে রমজানে এতিম ও দুস্থ শিশুদের জন্য ইফতার মাহফিলের আয়োজন করা হয়। এসময় ক্লাবের সদস্যরা স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করে থাকে।

বর্তমানে চাকরির বাজারে সফটস্কিলগুলোর মধ্যে Microsoft PowerPoint এর কাজ জানা থাকাটা একরকম বাধ্যতামূলক। দক্ষতা উন্নয়নে ক্যারিয়ার ক্লাবে Microsoft PowerPoint হাতেকলমে শেখার জন্য ওয়ার্কশপের আয়োজন করে। পরবর্তীতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করা হয়।

চলতি বছর ক্যারিয়ার ক্লাব কর্তৃক আয়োজিত অন্যতম আর্কষণীয় ইভেন্ট ছিলো Spotlight 1.0. আন্ত:বিশ্ববিদ্যালয় এই প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ থেকে ৪র্থ বর্ষের সকল শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করার সুযোগ পায়। পরবর্তীতে বিজয়ী দলগুলোর মধ্যে প্রাইজ মানি ও সনদ বিতরন করা হয়।

এ মাসের শেষে আমাদের ক্লাবের পক্ষ থেকে ক্যাম্পাসে সবুজায়ন করার লক্ষ্যে একটি বৃক্ষরোপন কর্মসূচি বাস্তবায়ন করার পরিকল্পনা করা হয়েছে। 
এছাড়াও মাভাবিপ্রবি ক্যারিয়ার ক্লাব থেকে একটি Business Case Competition এর আয়োজন করা হবে। এধরণের প্রতিযোগিতায় অংশগ্রহনের মাধ্যমে প্রতিযোগিদের মনস্তাত্ত্বিক ও বিশ্লেষণী দক্ষতা বৃদ্ধি করাই আমাদের মূল লক্ষ্য।           

তাসমিয়া আফরিন ‍সাদিয়া 
সাধারণ সম্পাদক, মাভাবিপ্রবি ক্যারিয়ার ক্লাব


সর্বশেষ সংবাদ