ইনডেক্সধারীদের জন্য আলাদা বিজ্ঞপ্তি নয়: এনটিআরসিএ

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের লক্ষ্যে আগামী অক্টোবর অথবা নভেম্বর মাসে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এই গণবিজ্ঞপ্তির মাধ্যমে কতজন শিক্ষক নিয়োগ দেওয়া হবে সেটি এখনো স্পষ্ট নয়। এছাড়া ইনডেক্সধারীদের জন্য আলাদা কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে না বলে জানা গেছে।

এনটিআরসিএ সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের আলাদা বদলির কোনো ব্যবস্থা চালু নেই। সেজন্য এই শিক্ষকরা গণবিজ্ঞপ্তিতে আবেদনের মাধ্যমে বদলি হয়ে থাকেন। এই প্রক্রিয়ার কারণে অনেক শিক্ষক নিয়োগ হলেও প্রতিষ্ঠানগুলোতে শিক্ষকের সংকট লেগেই থাকে। বিষয়টি সমাধানে শিক্ষা মন্ত্রণালয়ের সাথে আলোচনা করা হলেও কোনো সিদ্ধান্ত নিতে পারেনি তারা।

ওই সূত্র আরও জানায়, চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের লক্ষ্যে ইতোমধ্যে কাজ শুরু করেছেন তারা। ইনডেক্সধারী শিক্ষকদের জন্য আলাদা কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে না। অন্য তিনটি গণবিজ্ঞপ্তির মতোই চতুর্থ গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ পেতে পারেন ইনডেক্সধারীরা। আবেদনের সুযোগ পেলেও কিছু শর্ত আরোপ করা হতে পারে। তবে এই বিষয়টিও এখনো চূড়ান্ত হয়নি।

আরও পড়ুন: ডিপ্লোমা কোর্স চার বছর রাখার পক্ষে প্রধানমন্ত্রী

নাম প্রকাশে অনিচ্ছুন এনটিআরসিএ’র নীতিনির্ধারণী পর্যায়ের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ইনডেক্সধারী শিক্ষকদের আলাদা প্রক্রিয়ায় নিয়োগের বিষয়ে আলোচনা হয়েছে। তবে তাদের জন্য আলাদা বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। চতুর্থ গণবিজ্ঞপ্তির মাধ্যমে তাদের আবেদনের সুযোগ দেওয়া হতে পারে।

তিনি আরও বলেন, আমাদের ইচ্ছা থাকলেও সক্ষমতার একটি বিষয় রয়েছে। ইনডেক্সধারীদের আলাদা বিজ্ঞপ্তি দিলে চতুর্থ গণবিজ্ঞপ্তি বাধাগ্রস্থ হতে পারে। এছাড়া অনেক নিবন্ধনধারীরা আদালতে রিট করতে পারেন। সেজন্য এ বিষয়ে অগ্রসর হওয়া যাচ্ছে না। মন্ত্রণালয় থেকে কোনো সিদ্ধান্ত আসলে তখন বিষয়টি নিয়ে ভাবা যাবে। আপাতত ইনডেক্সধারীদের জন্য আলাদা কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে না।

প্রসঙ্গত,  এমপিওভুক্ত শিক্ষকরা সরাসরি এনটিআরসিএর গণবিজ্ঞপ্তি অনুসারে নিয়োগ প্রক্রিয়ায় আবেদনের সুযোগ পান। এমপিও নীতিমালায় উল্লেখ থাকলেও তাদের বদলি ব্যবস্থা নেই। সেজন্য গণবিজ্ঞপ্তির মাধ্যমে তারা আবেদন করার সুযোগ পান। এর কারণে অনেক নিবন্ধিত প্রার্থী নিয়োগ পাননা। আবার যেসব ইনডেক্সধারী শিক্ষক নতুন প্রতিষ্ঠানে সুপারিশ পেয়ে যোগদান করেছেন তাদের আগের পদগুলো খালিই থেকে যাচ্ছে। এতে শিক্ষার সার্বিক মানোন্নয়ন হচ্ছে না। তাই নিবন্ধিত প্রার্থীরা দীর্ঘদিন ধেরে ইনডেক্সধারীদের জন্য আলাদা নিয়োগ প্রক্রিয়ার দাবি জানিয়ে আসছেন।


সর্বশেষ সংবাদ