৩ কারণে পেছাবে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের সময়

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ  © ফাইল ফটো

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের কাজ এখনই শুরু করতে চায় না বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশে আরও সময় নিতে চায় প্রতিষ্ঠানটি। এর পেছনে তিনটি কারণের কথা জানিয়েছে এনটিআরসিএ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশের বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ৩৪ হাজার শিক্ষককে নিয়োগের চূড়ান্ত সুপারিশপত্র দেয়া হয়েছে। তবে সুপারিশপ্রাপ্তদের অধিকাংশ ইনডেক্সধারী হওয়ায় বিপুল সংখ্যক পদ শুন্যই রয়ে যাবে। এই পদগুলো পূরণে নতুন গণবিজ্ঞপ্তি প্রকাশের বিকল্প দেখছেন না সংশ্লিষ্টরা।

যদিও এনটিআরসিএ বলছে, শিক্ষক সংকট দূর করতে আগামী ফেব্রুয়ারি মাসে ১৫ হাজারের অধিক শিক্ষক নিয়োগের লক্ষ্যে বিশেষ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। তবে এই ১৫ হাজার পদের অধিকাংশ নারী কোটা ও চরাঞ্চলে হওয়ায় বিশেষ গণবিজ্ঞপ্তি খুব একটা কাজে দেবে না বলে দাবি প্রার্থীদের।

আরও পড়ুন: ৩৬ হাজার শিক্ষকের নিয়োগপত্র দেয়া হবে কাল

বিশেষ গণবিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএ সদস্য (পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন) এ বি এম শওকত ইকবাল শাহীন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা ৫৪ হাজার পদের বিপরীতে তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছিলাম। তবে এতে ১৫ হাজার পদ ফাঁকা রয়েছে। এই পদগুলো পূরণে বিশেষ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এটি তৃতীয় গণবিজ্ঞপ্তিরই অবশিষ্ট অংশ।

এদিকে এনটিআরসিএর একটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে, সহসাই চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে না। এর পেছনে ওই সূত্র তিনটি কারণ দেখিয়েছে।

সূত্রের জানানো কারণগুলোর মধ্যে প্রথম কারণ হলো- তৃতীয় গণবিজ্ঞপ্তিতে প্রাথমিক সুপারিশপ্রাপ্তদের পুলিশ ভেরিফিকেশন চলমান রয়েছে। এটি শেষ না হওয়া পর্যন্ত চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের কাজ শুরু করবে না এনটিআরসিএ। কেননা পুলিশ ভেরিফিকেশন শেষ না হলে কতজনের চাকরি স্থায়ী হয়েছে আর কতগুলো ফাঁকা সেটি বের করা যাবে না।

দ্বিতীয় কারণ হিসেবে ওই সূত্র বলছে, প্রাথমিক সুপারিশপ্রাপ্তদের মধ্যে ৪ হাজারের অধিক প্রার্থী এখনো পুলিশ ভেরিফিকেশন ফরম পূরণ করে পাঠায়নি। এই চার হাজার প্রার্থী পুলিশ ভেরিফিকেশন ফরম না পাঠানো পর্যন্ত চতুর্থ গণবিজ্ঞপ্তির কাজ শুরু হবে না।

আরও পড়ুন: চতুর্থ গণবিজ্ঞপ্তির দাবিতে আমরণ অনশনে যাচ্ছেন চাকরিপ্রার্থীরা

তৃতীয়ত যে প্রতিষ্ঠানগুলো জাতীয়করণ হয়েছে সেই প্রতিষ্ঠানগুলোর তথ্য হালনাগাদ হতে হবে। এরপর চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের কাজ শুরু করবে এনটিআরসিএ।

এ প্রসঙ্গে জানতে চাইলে এ বি এম শওকত ইকবাল শাহীন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, গণবিজ্ঞপ্তি প্রকাশের আগে আমাদের ই-রিকুইজিশনের মাধ্যমে শূন্য পদের তথ্য সংগ্রহ করতে হয়। তৃতীয় গণবিজ্ঞপ্তিতে সুপারিশপ্রাপ্তদের ভেরিফিকেশন শেষ না হলে স্থায়ী নিয়োগ হবে না। স্থায়ী নিয়োগ হওয়ার পর শূন্য পদের তথ্য সংগ্রহ করা হবে।

তিনি আরও বলেন, যারা ভেরিফিকেশন ফরম পাঠায়নি তাদের ফরম পাঠানোর সুযোগ দেয়া হয়েছে৷ এদের সুপারিশ  এবং পুলিশ ভেরিফিকেশন শেষ হওয়ার পর চতুর্থ গণবিজ্ঞপ্তির কাজ শুরু করা হবে।


সর্বশেষ সংবাদ