৩৮ হাজার শিক্ষক নিয়োগ

আগামী সপ্তাহে চূড়ান্ত সুপারিশপত্র দিতে চায় এনটিআরসিএ

বেসরকারি শিক্ষক নিয়োগ
বেসরকারি শিক্ষক নিয়োগ  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের প্রাথমিক সুপারিশ পাওয়া ৩৮ হাজার ২৮৩ জনকে আগামী সপ্তাহে চূড়ান্ত সুপারিশপত্র দিতে চায় বেরসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এজন্য দ্রুত গতিতে সুপারিশপত্র তৈরির কাজ করছে এনটিআরসিএ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পুলিশ ভেরিফিকেশন চলমান রেখে শিক্ষকদের চূড়ান্ত সুপারিশপত্র দেয়ার নির্দেশনা পাওয়ার পর সুপারিশপত্র তৈরির কাজ শুরু করা হয়েছে। ইতোমধ্যে টেলিটকের সাথে একদফায় বৈঠকও সম্পন্ন হয়েছে। আরেক দফা বৈঠকের পর প্রার্থীদের মুঠোফোনে এসএমএস পাঠানো হবে।

সূত্রের তথ্য অনুযায়ী, এসএমএস প্রাপ্ত প্রার্থীরা টেলিটকের ওয়েবসাইটে ঢুকে আইডি পাসওয়ার্ড বসিয়ে সুপারিশপত্র ডাউনলোড করতে পারবেন। এজন্য একটি লিংকও দেয়া হবে। আগামীকাল বৃহস্পতিবার অথবা আগামী সপ্তাহের শুরুতে টেলিটকের সাথে বৈঠক করে এসএমএস পাঠানোর প্রক্রিয়া শুরু করা হবে।

আরও পড়ুন: ভেরিফিকেশন চলমান রেখেই সুপারিশপত্র দেয়ার সিদ্ধান্ত

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ সচিব ওবাইদুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, প্রার্থীদের দ্রুত সময়ের মধ্যে সুপারিশপত্র দেয়ার লক্ষ্যে কাজ করা হচ্ছে। আগামী সপ্তাহের মধ্যেই তারা সুপারিশপত্র পাবেন।

তিনি আরও বলেন, সুপারিশপ্রাপ্তদের মুঠোফোনে এসএমএস এর মাধ্যমে বিষয়টি জানানো হবে। এজন্য টেলিটকের সাথে আমাদের আরেকবার বৈঠক করতে হবে। বৈঠক শেষ হলেই প্রার্থীরা এসএমএস পেয়ে যাবেন। এরপর চূড়ান্ত সুপারিশপত্র ডাউনলোড করতে পারবেন প্রার্থীরা।

আরও পড়ুন: ৩ শর্তে সুপারিশপত্র দিতে মন্ত্রণালয়ের নির্দেশ

এর আগে গত সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক-২ শাখা থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে প্রাথমিক সুপারিশপ্রাপ্তদের ভেরিফিকেশন চলমান রেখেই চূড়ান্ত সুপারিশপত্র দেয়ার নির্দেশনা দেয়া হয়। ওই বিজ্ঞপ্তিতে তিনটি শর্তের মাধ্যমে সুপারিশপত্র দেয়ার কথা জানানো হয়।

শর্তগুলো হলো-
* নিয়োগ সুপারিশপ্রাপ্ত কোনো শিক্ষকের ব্যাপারে সসংশ্লিষ্ট এজেন্সি কর্তৃক ভেরিফিকেশনে কোনো বিরূপ মন্তব্য/আপত্তি উত্থাপিত হলে অবিলম্বে উক্ত সুপারিশপত্র বাতিল বলে গণ্য হবে এবং সংশ্লিষ্ট প্রার্থীকে চাকরি থেকে অব্যাহতি প্রদান করা হবে।

*প্রার্থীর পুলিশ ভেরিফিকেশনে বিরূপ মন্তব্য পাওয়া গেলে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ কর্তৃক মন্ত্রণালয়কে অবহিত করতে হবে।

*বিরূপ মন্তব্যসম্পন্ন শিক্ষককে অব্যাহতি দেওয়ার জন্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানকে ও প্রার্থীকে জানাতে হবে।

আরও পড়ুন: ১৭তম নিবন্ধনের প্রিলি নিয়ে যা বললেন এনটিআরসিএ চেয়ারম্যান

তথ্যমতে, গত বছরের ৩০ মার্চ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৪ হাজারের বেশি শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। বিভিন্ন নিবন্ধনের রিটকারীদের জন্য ২ হাজার ২০০টি পদ সংরক্ষণ করে বাকি পদগুলোতে নিয়োগের উদ্যোগ নেয়া হয়।

আবেদন না পাওয়ায় এবং মহিলা কোটায় যোগ্য প্রার্থী না থাকায় ১৫ হাজাত ৩২৫টি পদ বাদ রেখে ৩৮ হাজার ২৮৬ জনকে নিয়োগের সুপারিশ করা হয়। সুপারিশ প্রাপ্তদের মধ্যে ৬ হাজার প্রার্থী ভেরিফিকেশন ফরম পূরণ করে না পাঠানোয় ৩২ হাজার ২৮৩ জনের পুলিশ ভেরিফিকেশন করা হচ্ছে।