১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল অক্টোবরে, ভাইভা কবে?

এনটিআরসিএ’র লোগো
এনটিআরসিএ’র লোগো  © ফাইল ছবি

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল অক্টোবরের প্রথম দিকে প্রকাশিত হতে পারে। এজন্য পরীক্ষকদের দ্রুত খাতা মূল্যায়নের কার্যক্রম শেষ করার তাগাদা দেওয়া হয়েছে। লিখিত পরীক্ষার ফল প্রকাশের দুই সপ্তাহের মধ্যে মৌখিক পরীক্ষা শুরু করা হতে পারে বলে জানা গেছে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) একটি সূত্র আজ সোমবার দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে, এক হাজার ৭০০ এর বেশি পরীক্ষক ১৮তম নিবন্ধনের লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করছেন। একই খাতা দুইজন করে পরীক্ষক মূল্যায়ন করবেন। প্রত্যেক পরীক্ষা খাতা মূল্যায়নের জন্য ১৫ দিন করে সময় পাবেন। প্রথম পরীক্ষক খাতা মূল্যায়ন শেষে প্রধান পরীক্ষকের কাছে খাতা জমা দেবেন। এরপর দ্বিতীয় পরীক্ষক খাতা মূল্যায়ন করবেন। ১৬৫ জন প্রধান পরীক্ষক খাতা মূল্যায়নের কাজে সংশ্লিষ্ট রয়েছেন।

নাম অপ্রকাশিত রাখার শর্তে এনটিআরসিএ’র পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন শাখার এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ১-১২তম শিক্ষক নিবন্ধনধারীরা প্রতিদিন এনটিআরসিএ’র কার্যালয় তালাবদ্ধ করে রাখছেন। পরীক্ষকরা খাতা মূল্যায়ন শেষে এনটিআরসিএ’র কার্যালয়ে জমা দেবেন কীভাবে? এভাবে আন্দোলন করে আমাদের জিম্মি করে দাবি আদায় হবে? কার্যালয় তালাবদ্ধ করায় আমরা কোনো কাজই করতে পারছি না।

ফল প্রকাশের বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএ’র পরিচালক (পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন) মো. আবদুর রহমান বলেন, ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল অনেক আগেই প্রকাশ করা হত। তবে পরিস্থিতি বিবেচনায় ফল প্রকাশে বিলম্ব হচ্ছে। আমরা চেষ্টা করছি দ্রুত সময়ের মধ্যে ফল প্রকাশের। আশা করছি অক্টোবরের শুরুর দিকে ফল প্রকাশ করতে পারবো। অক্টোবরেই এ নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু হতে পারে বলেও জানান তিনি।

গত ১৫ মে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে এনটিআরসিএ। তাতে গড় পাসের হার ৩৫ দশমিক ৮০ শতাংশ। স্কুল ও কলেজ পর্যায় মিলিয়ে মোট পাস করেন চার লাখ ৭৯ হাজার ৯৮১ জন চাকরিপ্রার্থী।

গত ১৫ মার্চ অনুষ্ঠিত প্রিলিমিনারিতে ১৮ লাখ ৬৫ হাজার ৭১৯ জন আবেদন করলেও পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৪০ হাজার ৮৩৩ জন।

এর আগে, ১৮তম নিবন্ধনের লিখিত পরীক্ষা ১২ ও ১৩ জুলাই অনুষ্ঠিত হয়। ১২ জুলাই দেশের আট জেলায় সকাল নয়টা থেকে দুপুর বারোটা পর্যন্ত স্কুল-২ ও স্কুল পর্যায়ের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং ১৩ জুলাই কলেজ পর্যায়ের লিখিত পরীক্ষা  অনুষ্ঠিত হয়।

এনটিআরসিএ ১৮তম নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার যে ফল প্রকাশ করেছে, তাতে দেখা গেছে বিপুল সংখ্যক  প্রার্থী পাস করতে পারেননি। এতে দেখা গেছে, ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় ৮ লাখ ৬০ হাজারের বেশি প্রার্থী উত্তীর্ণ হতে পারেননি।


সর্বশেষ সংবাদ