সেপ্টেম্বরের শেষেও ১৮তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ নিয়ে শঙ্কা

বুধবারও (২৮ আগস্ট) কয়েকজন পরীক্ষককে খাতা নিয়ে যেতে দেখা যায়।
বুধবারও (২৮ আগস্ট) কয়েকজন পরীক্ষককে খাতা নিয়ে যেতে দেখা যায়।  © টিডিসি ফটো

আগামী সেপ্টেম্বর মাসের শেষ দিকে ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে আশা বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কর্মকর্তাদের। তবে, গত ১২ ও ১৩ জুলাই অনুষ্ঠিত এ পরীক্ষার ফল আগামী সেপ্টেম্বর মাসের শেষ দিকে প্রকাশের পরিকল্পনা করা হলেও বুধবার (২৮ আগস্ট) পর্যন্ত পরীক্ষার সব খাতা পরীক্ষকদের কাছে পৌঁছায়নি। এদিনও এনটিআরসিএ কার্যলয় থেকে পরীক্ষকদের খাতা নিয়ে যেতে দেখা যায়। আর বেশ কিছু খাতা এদিন দুপুরের পর পর্যন্ত ওই কার্যালয়েই ছিল। তাই, সেপ্টেম্বরের শেষেও এ পরীক্ষার ফল প্রকাশ নিয়ে শঙ্কা সৃষ্টি হয়েছে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন বিধিমালা অনুযায়ী আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে বেসরকারি শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশের কথা ছিল। তবে, নির্ধারিত এ সময়ের মধ্যে ফল প্রকাশ করতে পারবে না এনটিআরসিএ। সরকার পতনের ধাক্কায় ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ পিছিয়ে যাচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএর পরীক্ষা ও মূল্যায়ন শাখার অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত সদস্য মুহম্মদ নূরে আলম সিদ্দিকী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা সেপ্টেম্বর মাসের শেষ দিকে ফল প্রকাশ করতে চাই। সে লক্ষে পরীক্ষার খাতা দেখার প্রক্রিয়া চলছে। অস্থিতিশীল পরিস্থিতি থাকায় সময়মতো পরীক্ষার খাতাগুলো পরীক্ষকরা নিয়ে যেতে পারেননি।  

এনটিআরসিএর পরীক্ষা ও মূল্যায়ন শাখার অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত সদস্য মুহম্মদ নূরে আলম সিদ্দিকী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা সেপ্টেম্বর মাসের শেষ দিকে ফল প্রকাশ করতে চাই। সে লক্ষে পরীক্ষার খাতা দেখার প্রক্রিয়া চলছে। অস্থিতিশীল পরিস্থিতি থাকায় সময়মতো পরীক্ষার খাতাগুলো পরীক্ষকরা নিয়ে যেতে পারেননি।  

তিনি আরও বলেন, আমরা খাতা দেখার জন্য পরীক্ষকদের ১৫ দিন এবং নিরীক্ষক ও হেড এক্সামিনারদের ১৫ দিন সময় দিচ্ছি। আমাদের ৮০ শতাংশ খাতা বিতরণ হয়ে গেছে। বাকিগুলো চলতি সপ্তাহেই চলে যাবে। 

বুধবারও (২৮ আগস্ট) এনটিআরসিএ কার্যালয়ে বেশ কয়েকবস্তা খাতা দেখতে পাওয়া যায়-টিডিসি ফটো।

সংস্থাটির একটি সূত্রের দাবি, অনেক পরীক্ষক খাতা নিতে চাচ্ছেন না। তাদের টেলিফোন করে অনেকটা তোষামোদ করে খাতা নিয়ে যেতে বলা হচ্ছে। এখনও বেশ কিছু খাতা তাদের কাছে পাঠানো যায়নি। আবার এ নিবন্ধনে প্রার্থীও বেশি। সেপরিপ্রেক্ষিতে সেপ্টেম্বরের শেষে ফল প্রকাশ করতে পারা নিয়েও শঙ্কা আছে।

বুধবার (২৮ আগস্ট) সরেজমিনে দেখা যায়, কয়েকজন পরীক্ষক খাতা নিয়ে যাচ্ছেন। অনেকে খাতা এখনও নিয়ে যাননি। বেশ কয়েকবস্তা খাতা এনটিআরসিএ কার্যালয়ে এদিন দুপুর পর্যন্ত ছিল। 

যদিও সংস্থাটির একটি সূত্রের দাবি, অনেক পরীক্ষক খাতা নিতে চাচ্ছেন না। তাদের টেলিফোন করে অনেকটা তোষামোদ করে খাতা নিয়ে যেতে বলা হচ্ছে। এখনও বেশ কিছু খাতা তাদের কাছে পাঠানো যায়নি। আবার এ নিবন্ধনে প্রার্থীও বেশি। সেপরিপ্রেক্ষিতে সেপ্টেম্বরের শেষে ফল প্রকাশ করতে পারা নিয়েও শঙ্কা আছে।

আরও পড়ুন : যে কারণে পেছাচ্ছে ১৮তম শিক্ষক নিবন্ধনের ফল, প্রকাশ কবে?

বুধবার (২৮ আগস্ট) সরেজমিনে দেখা যায়, কয়েকজন পরীক্ষক খাতা নিয়ে যাচ্ছেন। অনেকে খাতা এখনও নিয়ে যাননি। বেশ কয়েকবস্তা খাতা এনটিআরসিএ কার্যালয়ে এদিন দুপুর পর্যন্ত ছিল। 

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএর সচিব মো. ওবায়দুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমাদের বেশিরভাগ খাতা পরীক্ষকদের কাছে চলে গেছে। কিছু খাতা আছে। এবার অন্যান্য বারের চেয়ে প্রার্থী কিছুটা বেশি। তাই কিছু খাতা আমরা আগ্রহী পরীক্ষকদের দিচ্ছি। আশা করি আমরা সেপ্টেম্বরের শেষে ফল প্রকাশ করতে পারবো। 

তিনি আরো বলেন, আমরা ওএমআর সিটের কাজ (ফল প্রস্তুতের) শুরু করে দিয়েছি। পরীক্ষক ও নিরীক্ষক-হেড এক্সামিনারদের এক মাস সময় দেয়া হয়েছে। খাতা আসলে ফল প্রক্রিয়া করতে আমাদের হয়ত কয়েকদিন সময় লাগবে। 

শিক্ষক নিবন্ধনের বিধিমালা অনুযায়ী লিখিত পরীক্ষা নেয়ার ষাট দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে। গত ১২ ও ১৩ জুলাই অনুষ্ঠিত ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল সে অনুযায়ী ১১ সেপ্টেম্বরের মধ্যে প্রকাশের কথা।

শিক্ষক নিবন্ধনের বিধিমালা অনুযায়ী লিখিত পরীক্ষা নেয়ার ষাট দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে। গত ১২ ও ১৩ জুলাই অনুষ্ঠিত ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল সে অনুযায়ী ১১ সেপ্টেম্বরের মধ্যে প্রকাশের কথা। তবে তা হচ্ছে না। গত ১৪ আগস্ট থেকে এ পরীক্ষার খাতা পরীক্ষকদের কাছে পাঠানো শুরু করেছে এনটিআরসিএ। খাতা দেখতে ৩০ দিন সময় দেয়া হচ্ছে। 

আরও পড়ুন : উপদেষ্টা ও সচিবের সম্মতিতে নতুন শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি: এনটিআরসিএ চেয়ারম্যান

বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা-২০০৬ এর সংশোধনে বলা আছে, লিখিত পরীক্ষার ফল পরীক্ষা গ্রহণের ৪৫ দিনের মধ্যে প্রকাশ করতে হবে। তবে অনিবার্য পরিস্থিতিতে সময়সীমা ১৫ দিন বৃদ্ধি করা যাবে। অর্থাৎ বিধিমালা মেনে লিখিত পরীক্ষার ফল ৬০ দিনের মধ্যে প্রকাশ করতে হতো এনটিআরসিএকে। তবে, করোনা মহামারীর কারণে পরিবর্তিত পরিস্থিতিতে ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল বিধিমালা মেনে প্রকাশ করা হয়নি। 

আরও পড়ুন : আগের নিয়মেই হবে শিক্ষক নিবন্ধন পরীক্ষা

গত ১৫ মে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে এনটিআরসিএ। এতে গড় পাসের হার ৩৫ দশমিক ৮০ শতাংশ। প্রিলিমিনারি পরীক্ষায় স্কুল ও কলেজ পর্যায় মিলিয়ে পাস করেছিলেন ৪ লাখ ৭৯ হাজার ৯৮১ জন চাকরিপ্রার্থী। গত ১২ ও ১৩ জুলাই লিখিত পরীক্ষায় অংশ নেন ওই প্রার্থীরা।


সর্বশেষ সংবাদ