৫ম গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশ কবে—জানাল এনটিআরসিএ

শ্রেণিকক্ষে শিক্ষক
শ্রেণিকক্ষে শিক্ষক  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের প্রাথমিক সুপারিশ পাওয়া শিক্ষকদের অনলাইনে পুলিশ ভেরিফিকেশন ফরম (ভি-রোল) পূরণের কার্যক্রম শুরু হয়েছে গতকাল বুধবার। আগামী ২৪ জুলাই পর্যন্ত প্রার্থীরা ভি-রোল ফরম পূরণ করতে পারবেন। এরপর দ্রুত সময়ের মধ্যে প্রার্থীদের নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হবে।

বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এ কথা জানান বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সচিব ওবায়দুর রহমান।

তিনি বলেন, আমরা ২৪ জুলাই পর্যন্ত ভি-রোল ফরম পূরণের তথ্য সংগ্রহ করবো। এরপর টেলিটকের সঙ্গে সভায় বসবো। টেলিটকের প্রস্তুতি থাকলে চলতি (জুলাই) মাসের শেষ দিকে ৫ম গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশ করা হবে।

এর আগে গত ৩১ মার্চ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৯৬ হাজার ৭৩৬টি পদে শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর মধ্যে স্কুল অ্যান্ড কলেজে ৪৩ হাজার ২৮৬টি এবং মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে ৫৩ হাজার ৪৫০টি পদে শিক্ষক নিয়োগ দেওয়া হবে। ৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদন গ্রহণ শেষ হয়েছে গত ৯ মে। ১০ মে রাত ১২টা পর্যন্ত আবেদনের ফি জমা দিতে পেরেছেন আবেদনকারীরা। ৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদন করেছিলেন ২৩ হাজার ৭৩২ জন। এদের মধ্যে প্রাথমিকভাবে ২২ হাজারের কিছু বেশি প্রার্থীকে নিয়োগের সুপারিশ করা হয়। 

ভি-রোল ফরম পূরণ যেভাবে

প্রার্থীকে প্রথমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের http gov.bd/job security- login লিংকে সরাসরি অথবা NTRCA-এর ওয়েবসাইটের ৫ম গণবিজ্ঞপ্তি-2024 নামক সেবাবক্সের অনলাইন পুলিশ ভেরিফিকেশন লগইন মেন্যুতে ক্লিক করে Online Security Clearance System-এর User Access বক্সে প্রবেশ করতে হবে। 

ভি-রোল ফরম পূরণের জন্য প্রার্থীকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ কর্তৃক সৃজিত USER ID এবং Password ব্যবহার করতে হবে। টেলিটক বিডি লিঃ কর্তৃক প্রত্যেক নির্বাচিত প্রার্থীর মোবাইলে SMS-এর মাধ্যমে V-Roll সংক্রান্ত User ID এবং Password প্রেরণ করা হবে। সংশ্লিষ্ট প্রার্থী উক্ত User ID এবং Password ব্যবহার করে User Access | Sign In-এ ক্লিক করে লগইন করতে হবে। 

User Access বক্সে লগইন করার পর যে webpage আসবে উক্ত webpage-এর বামপাশের কর্ণারে Dashboard-এর নীচে Job Security Clearance-এ ক্লিক করার পর তার নিচে Job Security Clearance-এ পুনরায় ক্লিক করতে হবে। 

Job Security Clearance-এ ক্লিক করার পর যে webpage আসবে তা ডানপাশের কর্ণারে +New Application এ ক্লিক করলে “নিরাপত্তা ছাড়পত্রের জন্য আবেদন” নামে একটি স্বব্যাখ্যাত ফরম আসবে। উক্ত ফরমটির সকল ঘর (Field) যথাযথভাবে পূরণ করতে হবে। 

ফরমটি ০৫ (পাঁচ) ধাপে পূরণ করতে হবে। ১ম ধাপে প্রাথমিক তথ্য, ২য় ধাপে ঠিকানার তথ্য, ৩য় ধাপে শিক্ষাগত যোগ্যতা, ৪র্থ ধাপে অভিজ্ঞতা/অন্যান্য এবং ৫ম ধাপে ঘোষনা রয়েছে। প্রত্যেক ধাপ পূরণ করার পর ফরমের নিচে বাম কর্ণারে ‘সংরক্ষণ' বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে যেতে হবে।

ফরমটিতে বেশ কয়েকটি সংযুক্তি রয়েছে, যেমন: প্রার্থীর ছবি, শিক্ষাগত যোগ্যতার সনদ, নিবন্ধন সনদের কপি, এনআইডি ইত্যাদি। উক্ত সংযুক্তিসমূহ যথাস্থানে সঠিকভাবে আপলোড করতে হবে। সংযুক্তি যথাযথভাবে আপলোড না করলে ফরম বাতিল হয়ে যাবে। 

ফরমটির প্রাথমিক তথ্যের “নিয়োগ পরীক্ষার রোল নম্বর”-এর ঘরে প্রার্থীর নিবন্ধন পরীক্ষার রোল নম্বর এবং “ব্যাচ”- এর ঘরে নিবন্ধন পরীক্ষার ব্যাচ লিপিবদ্ধ করতে হবে। ইংরেজিতে চাহিত তথ্য ইংরেজিতেই পূরণ করতে হবে।

ভি-রোল ফরম সাবমিটের পূর্বে সকল তথ্য সঠিক আছে কিনা তা ভাল করে পূনরায় যাচাই করে নিতে হবে। কেননা ফরমটি একবার সাবমিট হয়ে গেলে ভূল সংশোধনের (Edit) আর সুযোগ থাকবেনা। সকল তথ্য পূরণের পর ফরমটির দাখিল করুন বাটনে ক্লিক করলে ফরমটি Submit হবে।

ফরমটি সফলভাবে Submit করার পর Download অপশন থেকে ডাউনলোড করে একটি Print কপি রেফারেন্সের জন্য প্রত্যেক প্রার্থীর নিজ হেফাজতে সংরক্ষণ করে রাখতে হবে।

পুলিশ ভেরিফিকেশন ফরম (V-Roll) কোনক্রমেই হার্ডকপিতে NTRCA অফিসে সরাসরি, হাতে হাতে কিংবা ডাকযোগে বা কুরিয়ারযোগে অথবা ই-মেইলে গ্রহণ করা হবে না।

নির্ধারিত ফরমে কোন ভুল তথ্য কিংবা অসম্পূর্ণ তথ্য প্রদান করলে পরবর্তী জটিলতার জন্য সংশ্লিষ্ট প্রার্থীকে দায়- দায়িত্ব বহন করতে হবে।

 

সর্বশেষ সংবাদ