চেয়ারম্যানের আশ্বাসে আন্দোলন স্থগিত করলেন ১৭তম নিবন্ধনধারীরা

মানববন্ধনে অংশ নেওয়া ১৭তম নিবন্ধনধারীরা
মানববন্ধনে অংশ নেওয়া ১৭তম নিবন্ধনধারীরা  © টিডিসি ফটো

৫ম গণবিজ্ঞপ্তিতে বয়সে ছাড়ের দাবিতে আয়োজিত মানববন্ধন কর্মসূচি স্থগিত করেছেন ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণরা। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যানের আশ্বাসে এ কর্মসূচি স্থগিত করা হয়।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বেলা ১১টায় এনটিআরসিএ’র কার্যালয়ের সামনে মানববন্ধন শুরু করেন চাকরিপ্রার্থীরা। পরে আইন শৃঙ্খলাবাহিনীর মধ্যস্ততায়  চেয়ারম্যানসহ এনটিআরসিএ’র কর্মকর্তাদের সাথে আন্দোলনকারীদের  প্রতিনিধিদের বৈঠক অনুষ্ঠিত হয়।

জানতে চাইলে মো. রাজ্জাকুল হায়দার নামে এক নিবন্ধনধারী বলেন, আমরা আমাদের যৌক্তিক দাবি আদায়ে আন্দোলন করেছি। আন্দোলনের এক পর্যায়ে এনটিআরসিএ’র চেয়ারম্যান আমাদের সঙ্গে দেখা করে আমাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন। এর প্রেক্ষিতে আমাদের কর্মসূচি স্থগিত করা হয়েছে।

মো. ইউসুফ ইমন নামে আরেক নিবন্ধনধারী জানান, করোনার কারণে আমরা ক্ষতিগ্রস্থ হয়েছি। চেয়ারম্যান সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা আমাদের দাবির পক্ষে একমত পোষণ করেছেন।। আমরা চেয়ারম্যানের প্রতি শ্রদ্ধা রেখে আন্দোলন স্থগিত করেছি। তবে আমাদের দাবি মেনে নেওয়া না হলে পরবর্তীতে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

মানববন্ধন কর্মসূচি পালনের সময় আন্দোলনকারীরা বলেন, ২০২০ সালের ২৩ জানুয়ারি বিজ্ঞপ্তি প্রকাশ থেকে শুরু করে মৌখিক পরীক্ষার ফল প্রকাশ করতে চার বছরের অধিক সময় অতিবাহিত হয়েছে । ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা সম্পন্ন করতে দেরি করায় ইতোমধ্যে অনেকের বয়স ৩৫ পেরিয়ে গেছে। অনেকের বয়স ৩৫ এর কাছাকাছি । কাজেই বয়সে ছাড় পাওয়া ১৭তম নিবন্ধনধারীদের যৌক্তিক দাবি। ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশ করে নিবন্ধিত প্রার্থীদের বয়সে শিথিলতা দিয়ে চাকরি নিশ্চিতের দাবি জানান তারা।

তারা বলেন, ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রায় ৩ থেকে ৪ হাজার চাকরিপ্রার্থীর এমপিও নীতিমালা অনুসারে বয়স শেষ হয়েছে অনেক আগে। সরকারি ও বেসরকারি  সব চাকরিতে বিজ্ঞপ্তি প্রকাশের দিন থেকে  বয়স গন্য করা হয়। কিন্তু এনটিআরসিএ'র ক্ষেত্রে গণবিজ্ঞপ্তির সময় বয়স ৩৫ হতে হবে যা সম্পূর্ণ ভিন্ন।

প্রসঙ্গত, ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশিত হয় ২০২০ সালের ২৩ জানুয়ারি। বিজ্ঞপ্তিতে একই বছরের ১৫ ও ১৬ মে প্রিলিমিনার এবং ৭ ও ৮ আগস্ট লিখিত পরীক্ষার তারিখ নির্ধারণ করা হলেও  বিজ্ঞপ্তি প্রকাশের প্রায় তিন বছর পর ২০২২ সালের ৩০ ও ৩১ ডিসেম্বর প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর লিখিত পরীক্ষা হয় ২০২৩ সালের ৫ ও ৬ মে। মৌখিক পরীক্ষা শেষ করে ২০২৩ সালের ২৮ ডিসেম্বর চূড়ান্ত ফল প্রকাশিত হয়।


সর্বশেষ সংবাদ