চতুর্থ গণবিজ্ঞপ্তি

বয়স শেষ হওয়া প্রার্থীদের চূড়ান্ত সুপারিশ করবে না এনটিআরসিএ

ক্লাস নিচ্ছেন শিক্ষক
ক্লাস নিচ্ছেন শিক্ষক  © ফাইল ফটো

এমপিও নীতিমালা অনুযায়ী বেসরকারি শিক্ষকদের চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়স ৩৫ বছর। তবে অনেকের বয়স ৩৫ বছর অতিক্রম হলেও তারা চতুর্থ গণবিজ্ঞপ্তিতে আবেদন করেছেন। যাদের বয়স ৩৫ বছরের বেশি তাদের চূড়ান্ত সুপারিশ করা হবে না।

সম্প্রতি গণমাধ্যমের সাথে আলাপকালে এসব কথা বলেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান এনামুল কাদের খান।

এনটিআরসিএ চেয়ারম্যান বলেন, যারা চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নিয়োগের প্রাথমিক সুপারিশ পেয়েছেন তাদের সনদ যাচাই করা হচ্ছে। সনদ যাচাইকালে ১ম থেকে ১১তম নিবন্ধনধারীদের অনেকের চাকরির বয়স শেষ হয়ে গেছে। প্রার্থীদের বয়স নির্ধারণের সফটওয়্যার এনটিআরসিএ’র কাছে নেই। সেজন্য এটি আমরা হাতে হাতে যাচাই করছি। যে সকল সনদধারীর আবেদনের বয়স শেষ হয়েছে কিন্তু আবারও আবেদন করেছেন তাদের নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হবে না।

জানা গেছে, ২০২২ সালের ২২ ডিসেম্বর ৬৮ হাজার ৩৯০ জন শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। এর মধ্যে স্কুল ও কলেজ পর্যায়ে ৩১ হাজার ৫০৮ জন এবং মাদ্রাসা, ব্যবসায় ব্যবস্থাপনা ও কারিগরি স্কুল-কলেজে ৩৬ হাজার ৮৮২ জন নিয়োগ দেওয়ার কথা বলা হয়।

তবে চলতি বছরের মার্চে ৩২ হাজার ৪৩৮ জনকে নিয়োগের প্রাথমিক সুপারিশ করা হয়। এর প্রায় দেড় মাস পর গত ২৭ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত তাদের চূড়ান্ত সুপারিশের জন্য অনলাইনে ভি-রোল ফরম পূরণের নির্দেশ দেয় এনটিআরসিএ। ভি-রোল ফরম পূরণের মেয়াদ তিন দফায় বাড়িয়ে ৩০ জুন করা হয়। এই সময় আর বাড়ানো হয়নি। এখন প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন চলমান রেখে নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হবে।


সর্বশেষ সংবাদ