ইনডেক্সধারীদের সুযোগ না দেয়ার কারণ জানালেন এনটিআরসিএ চেয়ারম্যান

এনামুল কাদের খান
এনামুল কাদের খান  © ফাইল ছবি

বেসরকারি এমপিওভুক্ত প্রতিষ্ঠানে যে সকল শিক্ষক আগে থেকেই কর্মরত আছেন, তাদের আবেদনগুলো বাতিল করে দেওয়া হয়েছে। অনেক ইনডেক্সধারী জাতীয় মেধাতালিকায় এগিয়ে রয়েছেন। তবে তাদের আবেদনের সুযোগ শিক্ষা মন্ত্রণালয় বন্ধ করেছে। তাই অনেকে মেধাতালিকায় এগিয়ে থাকলেও নিয়োগের সুপারিশ পাননি।

গত রোববার দ্যা ডেইলি ক্যাম্পাসকে দেওয়া এক সাক্ষাৎকারে এসবক কথা বলেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান এনামুল কাদের খান।

ইনডেক্সধারী শিক্ষকদের আবেদনের সুযোগ না দেওয়ার কারণ হিসেবে তিনি বলেন, যেহেতু ইনডেক্সধারী শিক্ষকদের নম্বর বেশি। তারা গণবিজ্ঞপ্তিতে আবেদন করেন প্রতিষ্ঠান পরিবর্তনের জন্য। তাদের চাকরির দরকার নেই। তাদের কারণে অনেক প্রতিষ্ঠানে পদ শূন্য থেকে যাচ্ছে। দেখা যেত আমাদের ৩০ হাজার শূন্য পদ রয়েছে। ইনডেক্সধারীদের যদি আবেদনের সুযোগ দেওয়া হত তাহলে ওই ৩০ হাজার পদ শূন্যই থেকে যেত। সেজন্য তাদের আবেদনের সুযোগ বন্ধ করে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০২২ সালের ২২ ডিসেম্বর ৬৮ হাজার ৩৯০ জন শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর মধ্যে স্কুল ও কলেজ পর্যায়ে ৩১ হাজার ৫০৮ জন এবং মাদরাসা, ব্যবসায় ব্যবস্থাপনা ও কারিগরি স্কুল-কলেজে ৩৬ হাজার ৮৮২ জন নিয়োগ দেওয়ার কথা জানানো। গত ২৯ ডিসেম্বর থেকে আবেদন শুরু হয়ে চলতি বছরের ২৯ জানুয়ারি পর্যন্ত চলে। এক লাখের বেশি চাকরি প্রার্থী শিক্ষক হওয়ার আবেদন করেন। 

আবেদনকৃতদের তথ্য যাচাই-বাছাই শেষে গতকাল রোববার ৩২ হাজার ৪৩৮ জন প্রার্থীকে নিয়োগের জন্য প্রাথমিকভাবে সুপারিশ করা হয়েছে। প্রাথমিক সুপারিশপ্রাপ্তদের পুলিশ ভেরিফিকেশন আগামী ৩১ মে পর্যন্ত চলবে। এরপর ভেরিফিকেশন চলমান রেখে নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হবে। 


সর্বশেষ সংবাদ