দক্ষতাভিত্তিক ১৫টি প্রোগ্রাম চালুর উদ্যোগ উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর

উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর কার্যালয়
উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর কার্যালয়  © টিডিসি ফটো

পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে দক্ষ করে তুলতে ১৫ বিষয়ে দক্ষতাভিত্তিক কর্মসূচি চালু করতে যাচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন পরিচালিত উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো। সম্প্রতি এ উদ্যোগ নিয়েছে সংস্থাটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত ৮ থেকে ১৪ বছর বয়সী শিক্ষার্থীদের প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা দেয় উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো। তবে পঞ্চম শ্রেণির পর এসব শিক্ষার্থীদের আর দায়িত্ব নেয় না সংস্থাটি। তবে সেই রীতি ভেঙে সম্প্রতি স্কিল বেজড প্রোগ্রাম চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এটি চালু হলে পঞ্চম শ্রেণির পর শিক্ষার্থীদের দক্ষতা ভিত্তিক শিক্ষার পথ তৈরি হবে।

সূত্র জানায়, ষষ্ঠ শ্রেণি থেকেই শিক্ষার্থীদের দক্ষ করে তোলা হবে। এজন্য প্রায় ১৫টি ট্রেড কোর্স সুযুক্ত করা হবে। এই কোর্সগুলোতে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হবে। বর্তমান সময়ে চাহিদা রয়েছে এমন কোর্স অন্তর্ভুক্ত করা হবে। এজন্য বাজার পর্যবেক্ষণ করা হচ্ছে। শিগগিরই এ সংক্রান্ত নীতিমালা তৈরি করা হবে।

এ বিষয়ে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর পরিচালক চলতি দায়িত্ব (পরিকল্পনা, মনিটরিং ও মূল্যায়ন) মোহাম্মদ রুকুনুদ্দীন সরকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে কীভাবে দক্ষ করা যায় সেই চিন্তাভাবনা থেকেই ট্রেড কোর্স চালুর বিষয়ে ভাবা হচ্ছে। এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকভাবে সম্মতি দিয়েছে।


সর্বশেষ সংবাদ