এবার টিএসসি থেকে শুরু হবে মঙ্গল শোভাযাত্রা

মঙ্গল শোভাযাত্রা
মঙ্গল শোভাযাত্রা  © সংগৃহীত

করোনাভাইরাসের কারণে দুই বছর বন্ধ থাকার পর এ বছর পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হবে। তবে মেট্রোরেলের কারণে চলাচলের পথ সরু থাকায় এটি চারুকলা অনুষদের পরিবর্তে টিএসসি থেকে শুরু হবে। আয়োজকরা এ তথ্য জানিয়েছেন।

তারা বলেন, টিএসসি থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে ভিসির বাসা সংলগ্ন স্মৃতি চিরন্তনী ঘুরে চারুকলায় গিয়ে শেষ হবে।

আগে চারুকলা থেকে শোভাযাত্রাটি শুরু হতো। পরে মৎস্য ভবন ঘুরে আবার চারুকলায় এসে শেষ হতো। এদিকে বাংলা বর্ষকে বরণ করে নিতে ব্যস্ত সময় পার করছেন চারুকলার শিক্ষার্থীরা। এবছর শোভাযাত্রার প্রতিপাদ্য- ‘নির্মল কর, মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে’।

চারুকলায় এখন চলছে মঙ্গল শোভাযাত্রার শেষ মুহূর্তের প্রস্তুতি পর্ব। বাঙালি সংস্কৃতির নানা উপাদান এখানে শিল্পের ভাষায় হয়ে উঠছে রঙিন, যা কিছু সংশ্লিষ্ট বাঙালির সঙ্গে তারই যাত্রা এখানে সত্য আর সুন্দরের দিকে। এক শিক্ষার্থী বলেন, বাংলাটাকে তুলে ধরার চেষ্টা করছি। এটা হচ্ছে প্রতীকী একটা আনন্দ মিছিল। আনন্দের মাধ্যমে মঙ্গল কামনা করা।

আরও পড়ুন- রাতে হুমকি দিয়ে সকালে শিক্ষার্থীকে বের করে দিল ছাত্রলীগ

আরেক শিক্ষার্থী বলেন, আমরা তৈরি করে দিচ্ছি। এটা হচ্ছে ভালো লাগার প্রথম জায়গা। বিশ্ব স্বীকৃতি পাওয়ার পর এটা এখন সবার আবেদনের জায়গা। সেখানে সারাদেশের গুটিকয়েক প্রতিনিধি হয়ে আমরা যে এই কাজটা করতে পারছি এটা ভীষণ ভাগ্যের ব্যাপার।

কর্তৃপক্ষ জানিয়েছে, নববর্ষের আগের দিন সন্ধ্যা ৭টার পর ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের স্টিকারযুক্ত গাড়ি ছাড়া অন্য কোনো গাড়ি প্রবেশ করতে পারবে না। নববর্ষের দিন ক্যাম্পাসে কোনো ধরনের যানবাহন চালানো যাবে না এবং মোটরসাইকেল চালানো সম্পূর্ণ নিষেধ করা হয়েছে। বিকাল ৫টার মধ্যে নববর্ষের সব অনুষ্ঠান শেষ করতে হবে।


সর্বশেষ সংবাদ