মাধ্যমিক বিদ্যালয় থেকে হারিয়ে গেছে ৬১ হাজার শিক্ষার্থী

করোনাকালে মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থী কমেছে
করোনাকালে মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থী কমেছে  © ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে দেশের মাধ্যমিক বিদ্যালয় থেকে ঝরে গেছে প্রায় ৬১ হাজার শিক্ষার্থী। বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) এ তথ্য দিয়েছে। তবে কলেজ, মাদরাসা, কারিগরি ও বিশ্ববিদ্যালয়ে বেড়েছে শিক্ষার্থীর সংখ্যা।

ব্যানবেইসের তথ্য অনুযায়ী, মাধ্যমিক বিদ্যালয়গুলোয় এখন শিক্ষার্থী রয়েছে এক কোটি ১ লাখ ৯০ হাজার ২২ জন । ২০২০ সালে ছিল ১ কোটি ২ লাখ ৫২ হাজার। শিক্ষার্থী কমেছে ৬১ হাজার ৯৭৮ জন। দেশে ২০ হাজার ২৯৪টি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। মাদরাসায় ২০২০ সালে ২৫ লাখ ৫৩ হাজার ৪৩৯ জন শিক্ষার্থী থাকলেও ২০২১ সালে বেড়ে দাঁড়িয়েছে ২৬ লাখ ৫৬ হাজার ৫৯৯ জনে।

এ ছাড়া কারিগরিতে এক লাখ ৪০ হাজার ৫০৫ জন শিক্ষার্থী বেড়েছে। আর বিশ্ববিদ্যালয়গুলোয় ২০২০ সালে ১১ লাখ ৭২ হাজার ৯০১ জন শিক্ষার্থী থাকলেও ২০২১ সালে বেড়েছে দাঁড়িয়েছে ১২ লাখ ৩৩ হাজার ৫২৯ জনে। কলেজে ৪৬ লাখ ৩৫ হাজার ১২১ জনের জায়াগায় এখন বেড়ে দাঁড়িয়েছে ৪৮ লাখ ৭৩ হাজার ৬১৪ জনে।

আরো পড়ুন: প্রস্তুতি থাকলেও পিইসি-জেএসসি পরীক্ষা নিয়ে কোনো সিদ্ধান্ত নেই

করোনাভাইরাসের কারণে ২০২০ সালে পিইসি,জেএসসি ও এইচএসসি পরীক্ষা হয়নি। তবে ২০২১ সালে পিইসি-জেএসসির পরীক্ষা না হলেও তিনটি বিষয়ে পরীক্ষা হয়েছে এসএসসি ও এইচএসসি। ফলে উচ্চ শিক্ষায় শিক্ষার্থীর সংখ্যাও বেড়েছে। করোনার দুই বছর বার্ষিক পরীক্ষা ছাড়াই ওপরের ক্লাসে ওঠার সুযোগ পেয়েছে শিক্ষার্থীরা।

বিশেষজ্ঞরা বলছেন, করোনাকালে শিশু শ্রম, বাল্যবিয়ে, এসএসসি ও এইচএসসিতে পাসের হার শতভাগ হওয়া এবং পিইসি-জেএসসি পরীক্ষা না হওয়ার ফলে শিক্ষার্থীর সংখ্যা কমেছে মাধ্যমিকে। এর বিপরীতে উচ্চ শিক্ষা, মাদরাসা ও কারিগরিতে শিক্ষার্থী বেড়েছে।


সর্বশেষ সংবাদ