আমি বাংলাদেশ আওয়ামী লীগ করে গর্বিত: পরিকল্পনামন্ত্রী

বক্তব্য রাখছেন মন্ত্রী
বক্তব্য রাখছেন মন্ত্রী   © টিডিসি ফটো

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছেন, রাজনীতি ঘৃণার কোনো বিষয় নয়। আমি বাংলাদেশ আওয়ামী লীগ করে গর্বিত। বাংলাদেশ আওয়ামীলীগ শুধু স্বাধীনতা অর্জনেই নয়, দেশ গড়ার পেছনেও অগ্রণী ভূমিকা রেখেছে।

শনিবার (১৯ মার্চ) দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জহির রায়হান অডিটোরিয়ামে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ‘অনেকেই ক্ষমতায় আসতে চায়। কেউ ক্ষমতায় আসতে চাইলে নির্বাচনের মাধ্যমে আসতে পারে। শেখ হাসিনা মসনদে বসতে চান না। শেখ হাসিনা নির্বাচনকে ভয় পান না, আওয়ামী লীগ নির্বাচনে ভয় পায় না। আওয়ামী লীগের নির্বাচনে ভয় পাওয়ার অতীত ইতিহাস নেই।’

পরিসংখ্যানের গুরুত্ব সম্পর্কে মন্ত্রী বলেন, ‘অনেক কাজের মধ্যে পরিসংখ্যান কেন্দ্রের একটি কাজ। আমার মন্ত্রণালয়ে পঞ্চবার্ষিক, শতবার্ষিক পরিকল্পনার মত বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করতে গিয়ে দেখেছি পরিসংখ্যান প্রদত্ত তথ্য-উপাত্ত অত্যন্ত কেন্দ্রে অবস্থান করে।’

আরও পড়ুন : মেয়র ভাই, আর কতো বৈষম্য সৃষ্টির বাণী দিবেন: আসিফ নজরুল

গড় আয়ুর পরিসংখ্যানকে উঁচু মানের পরিসংখ্যান অভিহিত করে মন্ত্রী তাঁর বক্তব্যে আরও বলেন, আমাদের গড় আয়ুর পরিসংখ্যান অত্যন্ত উঁচু মানের পরিসংখ্যান। এর মাধ্যমে আমরা জানতে পেরেছি আমাদের গড় আয়ু ৭৪ বছর। অনেক উন্নত দেশ এই গড় আয়ু অর্জন করতে পারে নাই। প্রতিবেশী দেশ ভারত আমাদের থেকে ৪-৫ বছর পিছিয়ে। পাকিস্তান আমাদের চেয়ে পিছিয়ে। মাথাপিছু আয়ে তারা আমাদের চেয়ে পিছিয়ে পড়েছে। 

সম্মান, শান্তি ও উন্নয়নের জন্য প্রয়োজনে ও টেকসই উন্নয়নের জন্য জাতীয় ঐক্যের আহ্বান জানান তিনি। জনশুমারির কার্যক্রম এ বছরের জুন থেকে শুরু হতে পারে বলেও জানান তিনি।
আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে দুর্যোগ ব্যবস্থা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য কাজী সালেহ আহমেদ, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বে থাকা অধ্যাপক ড. নুরুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

কাজী সালেহ আহমেদ বলেন, ‘পরিসংখ্যান ছাড়া দেশের উন্নতি সম্ভবপর হলেও আশানুরূপ হবে না। পরিসংখ্যান এর উপর আমাদের আরও গুরুত্ব দেওয়ার দরকার।’

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের সাবেক সচিব শফিকুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, ভারপ্রাপ্ত রেজিস্টার রহিমা কানিজ, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মুজিবুর রহমান প্রমুখ।


সর্বশেষ সংবাদ