বঙ্গবন্ধুর মতো মহান নেতাকে নিয়েও মাত্র তিনটি গান: ভিপি নুর

ভিপি নুর
ভিপি নুর   © সংগৃহীত

গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর বলেছেন, আমাদের আবেগ-অস্তিত্বের জায়গা হলো ভাষা আন্দোলন। ভাষা আন্দোলন নিয়ে মাত্র তিনটি গান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো মহান নেতাকে নিয়েও মাত্র তিনটি গান রয়েছে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর কথা বললেই সমস্যা। বাংলাদেশে বড় একটা অংশ রয়েছে, যারা বঙ্গবন্ধু শেখ মুজিবুরের দল করেন না, তারা নাখোশ হন। ব্যালেন্স করে বলতে হয়। আবার তাদের নেতাদের কথাও বলতে হয়। ব্যক্তিগতভাবে যার যতটুকু মূল্যায়ন, যতটুকু সম্মান আমরা সেটুকু দিতে চাই।

শুক্রবার (১১ মার্চ) জাতীয় প্রেস ক্লাবে ‘বাঙলা উত্তরাধিকার’ কর্তৃক আয়োজিত ‘বাঙলা ভাষা: সংকট ও সমস্যার সমাধান করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন তিনি।

নুর বলেন, ইতিহাস নিয়ে কথা বলতে গেলে অনেক হিসাব করে বলতে হয়। কারণ ইতিহাস বিকৃতির অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দিয়ে দেবে। মুক্তিযুদ্ধের চেতনার বিরোধী বানিয়ে দেবে। বর্তমান সরকার চেতনার ক্ষুরধার বাহক। কোন মতে চেতনায় আঘাত লাগলেই তারা ধরে ফেলে। তাদের মতে চেতনা যে কী সেটা আমরা সবাই জানি না।

আরও পড়ুন : ভিডিও কলে রেখে কলেজছাত্রীর আত্মহত্যা

নুর আরও বলেন, ২১ ফেব্রুয়ারি উপলক্ষে শহীদ মিনার ধুয়ে মুছে চকচক করা হয়। তিন স্তরের নিরাপত্তা দেওয়া হয়। কিন্তু অন্য সময়ে কুকুর-বিড়াল আর মাদকাসক্তদের আড্ডাখানায় রূপান্তর হয়ে যায়। সেগুলো দেখার কেউ নেই। একদিনের কৃত্রিমতা দিয়ে কী হবে। যারা সম্মান প্রাপ্য, তাদের সম্মান দেওয়া হয় না।

এ আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন- বাঙলার উত্তরাধিকারের আহ্বায়ক আবু তৈয়ব হাবিলদার, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সাখাওয়াত আনসারী, সাবেক সচিব কাশেম মাসুদ প্রমুখ।


সর্বশেষ সংবাদ