বাক প্রতিবন্ধীদের জন্য হবে ইশারা ভাষা ইনস্টিটিউট

ভার্চ্যুয়ালি আলোচনা সভা
ভার্চ্যুয়ালি আলোচনা সভা  © সংগৃহিত

রাজধানীর মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন আয়োজিত বাংলা ইশারা ভাষা দিবস উপলক্ষে আয়োজিত ভার্চ্যুয়ালি আলোচনা সভায় সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নের মূলস্রোতে আনতে বর্তমান সরকার বদ্ধ পরিকর। শ্রবণ ও বাক প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য দেশে ইশারা ভাষা ইনস্টিটিউট স্থাপন করা হবে।

সোমবার (৭ ফেব্রুয়ারি)  প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মাহফুজা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি রাশেদ খান মেনন।

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, প্রতিবন্ধীদের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের সংবিধানে সমঅধিকার নিশ্চিত করেছেন। বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারেও সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ভাগ্যোন্নয়নের প্রতিশ্রুতি দিয়েছে। সে লক্ষ্য বাস্তবায়নে বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বে সরকার যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে।

আরো পড়ুনঃ বড় বোনকে স্কুলে পড়াতে লেগুনার হেলপারি করছে ১২ বছরের ইয়াছিন

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের জন্য আন্তরিক। তিনি প্রতিবন্ধীদের জন্য যে কর্মযজ্ঞ গ্রহণ করেছেন সারা বিশ্বে তা প্রশংসিত হচ্ছে। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য প্রণীত আইনগুলো সঠিকভাবে বাস্তবায়ন করা হচ্ছে। বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নের মূলস্রোতে আনা সম্ভব হবে। মন্ত্রী সরকারের পাশাপাশি সমাজের বিত্তবান শ্রেণিকেও প্রতিবন্ধীদের উন্নয়নে কাজ করার আহ্বান জানান।  

বিশেষ অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন বলেন, প্রচার মাধ্যমগুলোতে ইশারা ভাষায় সংবাদ ও অনুষ্ঠান প্রচার করা সময়ের দাবি। তিনি বাংলা ইশারা ভাষার একটি প্রমিত অভিধান প্রণয়নের বিষয়ের গুরুত্ব তার বক্তব্যে তুলে ধরেন।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেন, সরকার সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নের মূলস্রোতে আনতে নানাবিধ কর্মসূচি বাস্তবায়ন করছে। এসব কর্মসূচির পাশাপাশি আইন ও নীতিমালা বাস্তবায়নে প্রতিবন্ধীরা সমাজের সম্পদে পরিণত হবে।


সর্বশেষ সংবাদ