দাবি না মানলে ১৫ ডিসেম্বর শিক্ষার্থীদের অনশন

সমাবেশে সড়ক দুর্ঘটনায় নিহত এক শিক্ষার্থীর অভিভাবক বক্তব্য রাখছেন
সমাবেশে সড়ক দুর্ঘটনায় নিহত এক শিক্ষার্থীর অভিভাবক বক্তব্য রাখছেন  © সংগৃহীত

১৪ ডিসেম্বরের মধ্যে সব ধরনের গণপরিবহনে অর্ধেক ভাড়ার প্রজ্ঞাপন জারি না হলে আগামী ১৫ ডিসেম্বর সারা দেশে অনশন কর্মসূচি পালন করতে শিক্ষার্থীরা।

শুক্রবার (১০ ডিসেম্বর) গণপরিবহনে হাফ পাশসহ নয় দফা দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত এক সমাবেশ থেকে এ ঘোষণা দেন শিক্ষার্থীরা।

সমাবেশে নিরাপদ সড়ক আন্দোলনের অন্যতম সমন্বয়ক ইনজামুল হক রামিম বলেন, শিক্ষার্থীরা অনেকদিন ধরে হাফ পাশ ও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করে যাচ্ছে। তবে সরকার এখনো গণপরিবহনে হাফ পাশের প্রজ্ঞাপন জারি করেনি। ১৪ ডিসেম্বরের মধ্যে প্রজ্ঞানপন জারি না হলে ১৫ ডিসেম্বর সচিবালয়ের সামনে আমরা অনশন করব। এছাড়া সারা দেশে শিক্ষার্থীরা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনেকমতে পারে রাতের তাপমাত্রা
অনশন করবে।

আরও পড়ুন: স্কুল-কলেজের ১৪ লাখ শিক্ষার্থী টিকা পেয়েছে

শিক্ষার্থীদের ৯ দফা দাবি হলো-বেপরোয়া গতিতে গাড়ি চালালে ড্রাইভারকে ফাঁসি দিতে হবে এবং এই বিধান সংবিধানে সংযোজন করতে হবে; নৌপরিবহণমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার করে শিক্ষার্থীদের কাছে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে; ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চলাচল বন্ধ করতে হবে ও লাইসেন্স ছাড়া চালকরা গাড়ি চালাতে পারবেন না; বাসে অতিরিক্ত যাত্রী নেওয়া যাবে না; শিক্ষার্থীদের চলাচলে এমইএস ফুটওভারব্রিজ বা বিকল্প নিরাপদ ব্যবস্থা গ্রহণ করতে হবে; সড়কের দুর্ঘটনাপ্রবণ এলাকায় স্পিডব্রেকার দিতে হবে; সড়কে নিহতদের দায়ভার সরকারকে নিতে হবে; শিক্ষার্থীরা বাস থামানোর সিগন্যাল দিলে থামিয়ে তাদের তুলতে হবে; শুধু ঢাকা নয়, সারা দেশের শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকর করতে হবে।


সর্বশেষ সংবাদ