রাজশাহী মেডিকেলে গাছ কেটে শতাধিক পাখি হত্যার প্রতিবাদে মানববন্ধন

জেলার সাহবে বাজার জিরো পয়েন্টে এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
জেলার সাহবে বাজার জিরো পয়েন্টে এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।  © টিডিসি ফটো

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে অর্জুন গাছসহ অসংখ্য গাছ কর্তন এবং শতাধিক শামুকখোল পাখির বাচ্চা হত্যার প্রতিবাদে রাজশাহীর পরিবেশবাদী ও সামাজিক সংগঠনগুলোর উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৬ সেপ্টেম্বর) সকালে রাজশাহী সাহেব বাজার জিরো পয়েন্টে এলাকায় এ মানববন্ধন কর্মীসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, উন্নয়নের নামে দ্বিতীয় দফায় ৩৭টি গাছ কাটার অনুমতি দেন এবং এ গাছগুলো কাটার ফলে শামুকখোল পাখির শতাধিক বাচ্চা হত্যা করা হয়। কিছু পাখির বাচ্চা নিচে পড়ে মারা যায় এবং আহত পাখিগুলো ধারালো অস্ত্র দিয়ে জবাই করা হয়। একদিকে সারাবিশ্বে স্বনামখ্যাত আমাদের এই সবুজ নগরীতে যখন বিভিন্ন পরিবেশবিদরা বৃক্ষরোপণে ব্যস্ত ঠিক অন্যদিকে বিরল প্রজাতির পাখি নিধন এবং বিরল প্রজাতির গাছ নিধনে মেতে উঠেছেন এই পরিবেশের শত্রু খ্যাত রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক।

জবাই করে রাখা শামুকখোল পাখি।

গাছ কাটা ও পাখি হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বক্তারা আরও বলেন, যেখানে গাছ নিধন ও পাখি হত্যা আইনগতভাবে দণ্ডনীয় অপরাধ। সেখানে আইনকে উপেক্ষা করে গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকে পরিবেশ ধ্বংস করে চলেছেন। তাই এই অপরাধের সাথে জড়িত সে যেই হোক না কেন তাকে দ্রুত আইনের আওতায় এনে কঠোর ও দৃষ্টান্ত মূলক শাস্তি নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবী জানাচ্ছি।

মানববন্ধনে বাংলাদেশ জীববৈচিত্র্য ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও সেভ দ্যা নেচার এন্ড লাইফের প্রতিষ্ঠাতা মিজানুর রহমান মিজানের সঞ্চালনায় এবং রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন(বাপ) রাজশাহী জেলার সভাপতি জামাত খাঁনের সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর সেক্টর কমান্ডার ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান।

মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন জীববৈচিত্র্য সংরক্ষণ জোট রাজশাহী জেলার আহ্বায়ক ডা. মাহফুজুর রহমান রাজ, নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক এড. হোসেন আলী পিয়ারা, সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন এলিজ্যাবল ইয়ুথ ফর ইভোলিউশন-আই এর প্রতিষ্ঠাতা মো. গোলাম নবী রনি, সাধারণ সম্পাদক মো. মোস্তাকিম হোসেন সাহান, রাজশাহী জেলা বাপা’র সহ-সভাপতি সেলিনা বেগম, রাজশাহী নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজের সাবেক ভিপি রায়হান হালিম, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের যুবনেতা মো. জিতু, সাবেক পবা উপজেলা চেয়ারম্যান সুফিয়া হাসান, ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ (ইয়্যাস) সভাপতি শামীউল আলীম শাওন, দিনের আলো হিজড়া সংঘ সভাপতি মোহনা, গ্রীন ভয়েস আহবায়ক আব্দুর রহিম, ইউনিক বহুমুখী সমবায় সমিতির সভাপতি শ্রী অজয় পাল, সামাজিক কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক সম্রাট রায়হান, ক্ষেতলাল পাখি কলোনীর সভাপতি মহাসিনা বেগম প্রমূখ।


সর্বশেষ সংবাদ