করোনাভাইরাস

ঝুঁকিতে পড়েছে ৬০ লাখ শিক্ষার্থীর জীবন, ঝরে পড়ার আশঙ্কা

ঝুঁকিতে পড়েছে ৬০ লাখ শিক্ষার্থীর জীবন, ঝরে পড়ার আশঙ্কা
ঝুঁকিতে পড়েছে ৬০ লাখ শিক্ষার্থীর জীবন, ঝরে পড়ার আশঙ্কা  © ফাইল ছবি

করোনাকালীন সময়ে স্কুল বন্ধ থাকায় প্রাথমিক এবং মাধ্যমিকের কমপক্ষে ৬০ লাখ শিক্ষার্থী শিক্ষার ক্ষতির ঝুঁকিতে পড়েছে। এসব শিক্ষার্থীর ঝরে পড়ার আশঙ্কা করছেন গবেষকরা। করোনার কারণে পড়াশোনার বাইরে থাকায় এমন পরিস্থিতির তৈরি হয়েছে বলে এক গবেষণা জরিপে উঠে এসেছে।

৭ হাজার পরিবারের ওপর জরিপ চালিয়ে এই তথ্য পেয়েছে বেসরকারি সংস্থা পাওয়ার এন্ড পার্টিসিপেশন সেন্টার (পিপিআরসি)। এই জরিপের গবেষণা সহযোগী ছিলো ব্র্যাক ইন্সটিটউট অব গভার্ননেন্স স্টাডিজ এন্ড ডেভেলপমেন্ট বিআইজিডি।

সোমবার (১০ মে) অনলাইনে এক অনুষ্ঠানে গবেষণার তথ্য তুলে ধরেন পিপিআরসির নির্বাহী চেয়ারম্যান হোসেন জিল্লুর রহমান এবং বিআইজিডির নির্বাহী পরিচালক ইমরান মতিন। জরিপে অংশ নেয়া ৯০ শতাংশের বেশি অভিভাবক চান, করোনার দ্বিতীয় ঢেউয়ের গতিবিধি দেখে স্বাস্থ্যবিধি মেনে স্কুল খুলে দেয়া হোক।

গবেষণার তথ্য বলছে, শিক্ষাপ্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় প্রাথমিকের ১৯ শতাংশ ও মাধ্যমিকের ২৫ শতাংশ শিক্ষার্থী শিখতে না পারার (লার্নিং লস) ঝুঁকিতে আছে। পুনরুদ্ধার কর্মসূচি হাতে নিয়ে এদের না শেখালে তারা ঝরে পড়বে।

হোসেন জিল্লুর রহমান বলেন, গবেষণার উঠে আসা শিখতে না পারার ঝুঁকিতে থাকা শিক্ষার্থীদের শতাংশ দেশের প্রাথমিক ও মাধ্যমিকের মোট শিক্ষার্থীর সঙ্গে মেলালে প্রায় ৬০ লাখ শিক্ষার্থী এ ঝুঁকিতে আছে। তারা ঝরে যাওয়ার হুমকির মুখে আছে। কারণ, তারা এখন মোটামুটি পড়াশোনার বাইরে রয়েছে। পুনরুদ্ধার করা না গেলে তাদের অবধারিত হবে ঝরে পড়া। তাই তাদের জন্য পুনরুদ্ধার কর্মসূচি হাতে নিতে হবে।

গেল বছরের ১৭ মার্চ থেকে বন্ধ সারাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। সেই থেকে এ বছরের মার্চ পর্যন্ত প্রায় ৬০ লাখ শিক্ষার্থীর বেশিরভাগই নিয়মিত পড়ালেখায় নেই। এমনকি এই সময়ে ডিজিটাল ডিভাইস, ইন্টারনেট সংযোগ, টিউশনির টাকা যোগাড় করতে না পেরে কওমী মাদ্রাসা মুখী হয়েছে গড়ে ৪ শতাংশ শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ