ডাকসুতে হামলার এক বছর পূর্তিতে কালো পতাকা মিছিল

  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদে (ডাকসু) নুরদের উপর হামলার এক বছর পূর্তিতে বিচারহীনতার বিরুদ্ধে কালো পতাকা মিছিল, বিক্ষোভ ও সমাবেশ করেছে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গড়ে উঠা সংগঠন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ।

আজ মঙ্গলবার(২২ ডিসেম্বর) সকালে শহীদ মিনারের পাদদেশ থেকে তারা মিছিল শুরু করেন।

এ মিছিলে আসা নেতাকর্মীরা বলেন, ওই হামলায় জড়িতদের শাস্তি দিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছিলেন। অন্যান্য নেতারাও ধিক্কার জানিয়েছিলেন। কিন্তু বিচার হয়নি।

ডাকসুর সদ্য সাবেক ভিপি নুরুল হক নুর মিছিলের নেতৃত্ব দেন। পরে বিক্ষোভ মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা প্রদক্ষিণ করে শাহবাগে গিয়ে শেষ হয়।

এসময় সাংবাদিক হত্যা, আবরার, তনু, মেজর সিনহাসহ সকল হত্যার বিচারের দাবিতে ও গণতান্ত্রিক অধিকার আদায়ের জন্য বিক্ষোভ মিছিল শেষে পল্টন প্রতিবাদী সমাবেশ অনুষ্ঠিত হয়।

রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর বলেন, ‘মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ বুয়েট ছাত্রলীগের গুন্ডাদের হাতে নির্মমভাবে নিহত হয়েছিল। দুঃখের সাথে লক্ষ্য করেছি ছাত্র আন্দোলনের মুখে বুয়েট প্রশাসন ছাত্রলীগের গুন্ডাদের বিরুদ্ধে দৃশ্যমান কিছু ব্যবস্থা নিলেও সময়ের আবর্তনে সেগুলো তুলে নিচ্ছে। যেখানে তাদেরকে বুয়েট থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছিল সেই সিদ্ধান্ত থেকে সরে এসে বুয়েট প্রশাসন তাদের দেওয়ার সুযোগ করে দিচ্ছে।’

তিনি আরও বলেন, ‘আজকে দেশে তারুণ্যের যে গণআন্দোলন শুরু হয়েছে, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে-গণতান্ত্রিক বাংলাদেশ গঠনে আজকে তরুণ সমাজ নতুন রাজনৈতিক দল গঠনে কাজ করছে বলে অত্যাচার করছেন। আমরা এই অত্যাচার-নিপীড়ন-নির্যাতনের মধ্যেও কাজ করে যাচ্ছি। শিগগরি আমাদের দল গণ অধিকার পরিষদের আনুষ্ঠানিক আত্মপ্রকাশ ঘটবে।’

উল্লেখ্য, কালো পতাকা মিছিল, সমাবেশে ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহবায়ক ফারুক হাসান, মশিউর রহমান, তারেক রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি বিন ইয়ামিন মোল্লা সহ শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ