অবশ্যই নন-লেথাল অস্ত্র ব্যবহার করতে হবে বিএসএফকে: পররাষ্ট্রমন্ত্রী

  © ফাইল ফটো

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীকে (বিএসএফ) সতর্ক হওয়ার আহবান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ সীমান্তে তাদেরকে অবশ্যই নন-লেথাল (প্রাণঘাতী নয়) অস্ত্র ব্যবহার করতে হবে। ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দু পররাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে।

একে আব্দুল মোমেন দ্য হিন্দু পত্রিকাকে বলেছেন, সীমান্তের যে জায়গাগুলোয় প্রাণহানী হয় এবং বাংলাদেশিরা গুলিবিদ্ধ হন— সেগুলো চিহ্নিত করা হয়েছে। সেখানে হতাহতের ঘটনা কমিয়ে আনতে বিজিবি’র অতিরিক্ত সদস্য মোতায়েনের পরিকল্পনা করা হচ্ছে।

এসময় দ্বিপাক্ষিক সমঝোতার কথা উল্লেখ করে তিনি বলেন, সীমান্ত এলাকায় বিএসএফ সদস্যদের আরও সতর্ক হয়ে দায়িত্ব পালন করা উচিত। আমাদের নাগরিক আইন লঙ্ঘন করলে তাদেরকে গ্রেপ্তার করতে পারে; হত্যা কখনোই সমর্থনযোগ্য না।

গত রোববার আসামে তিন বাংলাদেশিকে হত্যার পরিপ্রেক্ষিতে মন্ত্রী এ কথা বলেন। সেখানকার পুলিশের দাবি, বাংলাদেশি তিন নাগরিক গরু চুরি করতে গিয়েছিলেন।

এ ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের চাহিদা ‍অনুযায়ী পর্যাপ্ত গরু আছে, আমদানি করার প্রয়োজন নেই। যদিও করিমগঞ্জের ঘটনার তদন্ত শেষ হয়নি, সীমান্তরক্ষী ও ভারতীয়দের কাছে আমাদের প্রত্যাশা থাকবে, তারা যেন দ্বিপাক্ষিক সমঝোতা ভঙ্গ না করে।’


সর্বশেষ সংবাদ