আজ থেকে ভারতে যাচ্ছে পদ্মার ইলিশ

আজ থেকে ভারতে যাচ্ছে পদ্মার ইলিশ
আজ থেকে ভারতে যাচ্ছে পদ্মার ইলিশ  © সংগৃহীত

আসন্ন দুর্গাপূজা উপলক্ষ্যে আজ বৃহস্পতিবার ভারতের পশ্চিমবঙ্গে পৌঁছাবে বাংলাদেশের ইলিশ। বাণিজ্য মন্ত্রণালয় প্রথমে ভারতে তিন হাজার টন ইলিশ রপ্তানির অনুমতি দিলেও শেষ পর্যন্ত ২ হাজার ৪২০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে। পশ্চিমবঙ্গের পেট্রাপোল সীমান্ত (এ পাড়ে বাংলাদেশের বেনাপোল) দিয়ে কলকাতা, হাওড়াসহ চারটি বাজারে পৌঁছাবে ইলিশের প্রথম চালান। 

আগামীকাল শুক্রবার (২৭ সেপ্টেম্বর) থেকে এ মাছ পাওয়া যাবে সেখানকার খুচরা বাজারে। প্রথম চালানে ২টি ট্রাকে ৮ টন ইলিশ যাচ্ছে।  এ অনুমতি দেওয়া হয়েছে ৪৯টি প্রতিষ্ঠানকে। এর মধ্যে ৪৮টি প্রতিষ্ঠান ৫০ টন করে ২ হাজার ৪০০ টন, আর একটি প্রতিষ্ঠান ২০ টন ইলিশ রপ্তানি করবে। আগামী ১২ অক্টোবর পর্যন্ত এই ইলিশ রপ্তানি চলবে।

ভারতের অনুরোধের প্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে। প্রতি কেজির দাম পড়ছে ১০ মার্কিন ডলার, যা স্থানীয় মুদ্রায় একহাজার ১৮০ টাকা। তবে রাজধানীতে এক কেজি ওজনের প্রতি পিস ইলিশের কেজির দাম পড়ছে মান ভেদে ১৬০০ থেকে ১৯০০ টাকা।

সমস্ত প্রস্তুতি শেষ করে আজ বৃহস্পতিবার সকালে বাংলাদেশ থেকে ইলিশভর্তি ট্রাক রওনা দেবে পেট্রাপোল সীমান্তের দিকে। সন্ধ্যায় ইলিশ কলকাতায় পৌঁছে যাওয়ার কথা। প্রাথমিকভাবে হাওড়া, পাতিপুকুর, শিয়ালদহ ও শিলিগুড়ির বাজারে পদ্মার ইলিশ পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী শনিবারের মধ্যে রাজ্যের প্রায় সব মাছের পাইকারি বাজারে বিক্রি হবে ‘প্রতীক্ষিত’ ইলিশ।

আরও পড়ুন: ভারতে ইলিশ রপ্তানির পরিমাণ কমাল বাংলাদেশ

এর আগে গত ১১ আগস্ট মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার বলেছিলেন, ‘দেশবাসী ইলিশ পাবে না, আর বিদেশে রপ্তানি হবে, এটা হতে পারে না। আগে দেশকে গুরুত্ব দিতে হবে। এরপর রপ্তানি করা হবে।’ পরে গত ২১ সেপ্টেম্বর হঠাৎ করেই ভারতে তিন হাজার টন ইলিশ রপ্তানির কথা জানায় বাণিজ্য মন্ত্রণালয়। পরদিন ২২ সেপ্টেম্বর অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ সাংবাদিকদের জানান, বৃহত্তর স্বার্থে এবং সর্বোচ্চ মহলের সিদ্ধান্তে ভারতে ইলিশ মাছ রপ্তানি করা হচ্ছে।


সর্বশেষ সংবাদ