৮ দাবিতে হিন্দু জাগরণ মঞ্চের শাহবাগ অবরোধ

  © সংগৃহীত

বাংলাদেশে হিন্দুদের ওপর নির্যাতনের প্রতিবাদে এবং অন্তর্বতীকালীন সরকারের কাছে পেশ করা আট দফা দাবি দ্রুত বাস্তবায়নের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছেন সনাতন ধর্মাবলম্বীরা। অন্তর্বর্তী সরকারের কোন উপদেষ্টা শাহবাগে এসে দাবি আদায়ের আশ্বাস না দেয়া পর্যন্ত শাহবাগ ত্যাগ না করার ঘোষণা দেন তারা।

আজ শুক্রবার বেলা ৩টা থেকে এ অবরোধ শুরু হয়। হিন্দুদের সব সংগঠনকে সঙ্গে নিয়ে শাহবাগ অবরোধ করে বাংলাদেশ হিন্দু জাগরণ মঞ্চ। 

সংখ্যালঘু নির্যাতন অনতিবিলম্বে বন্ধ ও ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ নিশ্চিতকরণসহ বাংলাদেশ হিন্দু পরিষদের ৮ দফা দাবিগুলো হলো: চলমান ও সংসদে সংখ্যালঘুদের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে পৃথক নির্বাচন ব্যবস্থা পুনঃপ্রবর্তন, সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিতে দ্রুত বিচার ট্রাইব্যুনাল ও সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় গঠন। হিন্দু কল্যাণ ট্রাস্টকে ফাউন্ডেশনে রূপান্তরকরণ। সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন। সব মাধ্যমিক বিদ্যালয়ে বাধ্যতামূলক 'সহকারী শিক্ষক (হিন্দু)' নিয়োগ ও এইচএসসি পাসসহ উপাধি ডিগ্রিকে স্নাতক মান প্রদান করতে হবে।

এছাড়াও, অর্পিত সম্পত্তি আইন বাতিলসহ বেদখলকৃত সব সম্পত্তি এবং দেবোত্তর সম্পত্তি প্রকৃত মালিককে হস্তান্তর করতে হবে। প্রতিটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে সংখ্যালঘুদের জন্য উপাসনালয় ও পৃথক ছাত্রাবাস নির্মাণ এবং শারদীয় দুর্গাপূজায় ৩ (তিন) দিনের সরকারি ছুটি ঘোষণা করতে হবে।

শাহবাগ অবরোধ করে আন্দোলনরতরা 'রক্তের বন্যায়, ভেসে যাবে অন্যায়' 'জেগেছেরে জেগেছে, হিন্দু সম্প্রদায় জেগেছে' সহ আরও বিভিন্ন স্লোগান দেন।


সর্বশেষ সংবাদ