আল আজহার বিশ্ববিদ্যালয়ে পড়তে যাচ্ছেন বাংলাদেশের ২৩ শিক্ষার্থী

মিসর যাচ্ছেন দারুল আরকাম আল ইসলামিয়া ঢাকার শিক্ষার্থীরা
মিসর যাচ্ছেন দারুল আরকাম আল ইসলামিয়া ঢাকার শিক্ষার্থীরা  © সংগৃহীত

বৃত্তি নিয়ে পৃথিবীর প্রাচীনতম মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয়ে পড়তে যাচ্ছেন বাংলাদেশের ২৩ জন মেধাবী শিক্ষার্থী। সেখানে তারা ইসলামি ও অন্যান্য বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তরে পড়াশোনার ক্ষেত্রে এ বৃত্তি লাভ করেন। তারা রাজধানীর দারুল আরকাম আল ইসলামিয়া ঢাকার শিক্ষার্থী।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) রাজধানীর একটি অভিজাত রেস্টুরেন্টে এ বিষয়ে এক শিক্ষা সেমিনার অনুষ্ঠিত হয়।

সেখানে অংশ নিয়ে মিসরের রাষ্ট্রদূত ওমর ফাহমি বলেন, বাংলাদেশি শিক্ষার্থীদের আল আজহারে যাত্রা গৌরবের। যেসব মেধাবী শিক্ষার্থী আল আজহারে পড়তে যাচ্ছেন, তারা দেশে ফিরে এসে বাংলাদেশ ও মিসরের মধ্যে একটি সাংস্কৃতিক ও ঐতিহ্যগত সেতুবন্ধ তৈরি করবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ব্রুনাই দারুস-সালামের হাইকমিশনার হাজী হারিস ইবনে ওসমান বলেন, মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয় পুরো বিশ্বের ইসলামি শিক্ষাব্যবস্থার একটি স্তম্ভ, যা ইসলামী শিক্ষার সংরক্ষণ ও উন্নয়নে কাজ করছে। ব্রুনাইয়ের শিক্ষার্থীরাও আল আজহার বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা গ্রহণ করে।

তিনি আরও বলেন, বাংলাদেশি শিক্ষার্থীদের আজহারে পড়তে যাওয়া বেশ গুরুত্ব বহন করে। সেখানে উচ্চশিক্ষা গ্রহণের মাধ্যমে মাদরাসার এসব শিক্ষার্থী ইসলামি শিক্ষার পাশাপাশি আধুনিক অন্যান্য জ্ঞানের সঙ্গে পরিচিতি লাভ করতে পারবেন।

সেমিনারে প্রবন্ধ পাঠ করেন কুষ্টিয়া ইসলামি বিশ্ববিদ্যালয়ের (ইবি) আল ফিকহ ও লিগ্যাল স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. নাসির উদ্দিন আযহারী, দারুল আরকামের ভাইস প্রিন্সিপাল শিব্বির আহমাদ খান আযহারী ও ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির সহকারী অধ্যাপক শাহেদ হারুন আল আযহারী। মিসর ও বাংলাদেশের ধর্মীয় শিক্ষাব্যবস্থার ওপর সেমিনারে পঠিত প্রবন্ধের ওপর বিশেষ আলোচনা করেন সাউথ-ইস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম।

এ ছাড়া সেমনিারে বিশেষ অতিথি হিসেব উপস্থিত ছিলেন হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব ও আল হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশের সহসভাপতি আল্লামা সাজিদুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের আফ্রিকা উইংসের মহাপরিচালক এএফএম জাহিদুল ইসলাম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম এশিয়া উইংসের মহাপরিচালক মোহাম্মদ শফিকুর রহমান, ব্রুনাই দারুস-সালাম হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি রুজাইমি আব্দুল্লাহ, সিজেডএমের সিইও আইয়ুব মিয়া, শিক্ষাবিদ ড. আবুল কালাম আযাদ ও ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির শিক্ষক ড. বেনাজদি ওরিদ্দিন আবদুসহ অনেকে। 

ঢাকার উত্তরার দারুল আরকাম আল-ইসলামিয়া থেকে পৃথিবীর প্রাচীনতম বিশ্ববিদ্যালয় মিসরের আল আজহারে প্রতি বছর বৃত্তি নিয়ে উচ্চশিক্ষা লাভের উদ্দেশ্যে যান শিক্ষার্থীরা। সেখানে তারা ইসলামি ও অন্যান্য বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তরে পড়াশোনা করেন। এবারও প্রতিষ্ঠানটির ২৩ জন শিক্ষার্থী মিসরে উচ্চশিক্ষার সুযোগ পান।


সর্বশেষ সংবাদ