ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে চাকরিপ্রার্থীদের বিক্ষোভ

ঢাকা-টাঙ্গাইল সড়কে চাকরিপ্রার্থীদের বিক্ষোভ
ঢাকা-টাঙ্গাইল সড়কে চাকরিপ্রার্থীদের বিক্ষোভ  © সংগৃহীত

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা পল্লী বিদ্যুৎ এলাকায় ইন্টারস্টাফ অ্যাপারেলস লিমিটেড নামের পোশাক কারখানার সামনে বিক্ষোভ করেছেন চাকরিপ্রার্থীরা। এ সময় তারা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। পরে কারখানার শ্রমিকরা বেরিয়ে এলে দুপক্ষের ইটপাটকেল নিক্ষেপ ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। এতে মহাসড়কের দুই পাশে ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

সোমবার (২ সেপ্টেম্বর) সকালে নতুন চাকরির আশায় প্রতিদিনের মতো চাকরিপ্রার্থীরা কারখানার মূল ফটকের সামনে জড়ো হন। কারখানা কর্তৃপক্ষ প্রার্থীদের শান্ত থাকার নির্দেশ দেয়। পরে তাদের চলে যেতে বলে। এক পর্যায়ে চাকরি না পাওয়ায় ক্ষুব্ধ প্রার্থীরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে এবং কারখানার দিকে ইটপাটকেল ছুড়তে থাকে।

এর জবাবে কারখানার ভিতরে থাকা শ্রমিকরাও ছাদ থেকে তাদের লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে শুরু করে। পরে দুপক্ষের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া শুরু হয়, যা পরিস্থিতি আরও উত্তপ্ত করে তোলে।

পরে সেনাবাহিনী ও বিজিবির সদস্যরা ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন। প্রায় আধাঘণ্টা প্রচেষ্টার পর মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয় এবং শ্রমিকদের কারখানায় ফেরত পাঠানো হয়।

চাকরিপ্রার্থীদের অভিযোগ, কারখানা কর্তৃপক্ষ দীর্ঘ সময় অপেক্ষা করিয়ে তাদের নতুন করে কোনো পুরুষ শ্রমিক নিয়োগ না দেওয়ার সিদ্ধান্ত জানায়। এ ছাড়া কারখানার ছাদ থেকে তাদের লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ার ঘটনায় তারা ক্ষুব্ধ হন। কারখানাটি শুধু নারী শ্রমিকদের নিয়োগ দিয়ে আসছে এবং পুরুষ প্রার্থীদের বঞ্চিত করছে।

এ ঘটনায় এলাকায় উত্তেজনা বিরাজ করছে এবং পরবর্তীতে কোনো ধরনের পুনরাবৃত্তি এড়াতে প্রশাসনের পক্ষ থেকে কঠোর নজরদারি নিশ্চিত করা হয়েছে।


সর্বশেষ সংবাদ