ধানমন্ডি ৩২ নম্বরে যেতে বাধা-মারধর, দেয়া হল পুলিশে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বর সড়কে কাউকে যেতে দেওয়া হচ্ছে না। আশপাশের এলাকায় কাউকে কাউকে মারধর করতে দেখা গেছে। আশপাশের এলাকা থেকে সন্দেহভাজন ১০ ব্যক্তিকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়েছে। তাদের মারধরও করা হয়। বৃহস্পতিবার সকাল থেকে এমন চিত্র দেখা গেছে ধানমন্ডি ৩২ নম্বর ও আশপাশের এলাকায়।

বৃহস্পতিবার ধানমন্ডি ৩২ নম্বর সড়কের আশপাশের এলাকায় লাঠিসোঁটা নিয়ে অবস্থান করছে ছাত্র-জনতা। এই এলাকায় কেউ এলেই তাদের থামিয়ে জিজ্ঞাসাবাদ করছেন তারা। কোথায় যাচ্ছেন, কেন এসেছেন, তা জানতে চাওয়া হচ্ছে। অভিযোগ আছে, সকাল থেকে অনেকের পরিচয়পত্র ও মুঠোফোন দেখা হয়েছে। ৩২ নম্বর সড়কে কাউকে ঢুকতে দেয়া হচ্ছে না। দুপরে ৩২ নম্বর সড়কের মুখে মাইকে গান বাজিয়ে নাচানাচি করতেও দেখা গেছে অনেককে। 

অবস্থানরতরা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন, শোক দিবস উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে কেউ কেউ ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর জন্য এসেছিলেন। তবে তাদের যেতে দেয়া হয়নি। মারধর করে ফিরিয়ে দেয়া হয়েছে। আহত কয়েকজনকে নিউ মডেল আদর্শ ডিগ্রি কলেজের ভেতরে আশ্রয় নিয়েছেন। সন্দেহভাজন কয়েকজনকে বেঁধে রাখা হয়। পরে পুলিশ ও সেনাসদস্যদের কাছে সোপর্দ করা হয়েছে। 

ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমরান হোসেন বলেন, ধানমন্ডি ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের আশপাশে আসা ১০ জনকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তারা আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত বলে জানিয়েছেন। আটক ব্যক্তিদের বিরুদ্ধে মামলা হবে কি-না, সে বিষয়ে সিদ্ধান্ত হয়নি।

শোক দিবস উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে প্রতি শ্রদ্ধা জানাতে ‘মার্চ টু ধানমন্ডি ৩২ নম্বর’ কর্মসূচি দিয়েছিল। এই কর্মসূচি ঠেকাতে গতকাল বুধবার (১৪ আগস্ট) দিবাগত মধ্য রাত থেকে ৩২ নম্বর ঘিরে চারপাশ দখল করে রেখেছে ছাত্র-জনতা। বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকাল থেকে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বর সড়কে অবস্থান নিয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে, আওয়ামী লীগের কোনও কেন্দ্রীয় নেতাকে ৩২ নম্বরে দেখা যায়নি।


সর্বশেষ সংবাদ