পালিয়েছেন চেয়ারম্যানরা, উপজেলা পরিষদের দায়িত্বে ইউএনও

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়  © ফাইল ছবি

শেখ হাসিনা সরকারের পতনের পর অনেক উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং প্যানেল চেয়ারম্যান পালিয়ে গেছেন। অনেকে কর্মস্থলে অনুপস্থিত। এ পরিস্থিতিতে উপজেলা পরিষদের কার্যক্রমে স্থবিরতা দেখা দিয়েছে। ফলে কার্যক্রমে গতি ফেরাতে পূর্ণ আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা পেয়েছেন ইউএনও। বুধবার (১৪ আগস্ট) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় স্থানীয় সরকার বিভাগের উপজেলা-১ শাখার এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে।

অফিসে আদেশে বলা হয়েছে, সম্প্রতি উদ্ভূত পরিস্থিতির কারণে বিভিন্ন উপজেলা পরিষদসমূহে অনেক চেয়ারম্যান ধারাবাহিকভাবে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন এবং যোগাযোগ করেও তাদের উপস্থিতি নিশ্চিত করা যাচ্ছে না মর্মে সংশ্লিষ্ট উপজেলা পরিষদসমূহ সূত্রে জানা গেছে।

উপজেলা পরিষদের অনেক প্যানেল চেয়ারম্যানও কর্মস্থলে ধারাবাহিকভাবে অনুপস্থিত রয়েছেন এবং তাদের সাথে যোগাযোগ করেও উপস্থিতি নিশ্চিত করা যাচ্ছে না মর্মে সংশ্লিষ্ট উপজেলা পরিষদ সূত্রে জানাগেছে। এর পরিপ্রেক্ষিতে উপজেলা পরিষদসমূহের অনেক ধরনের কার্যক্রম স্থবির হয়ে পড়েছে এবং জনসেবা বিঘ্নিত হচ্ছে।

আরো পড়ুন: মুক্তিযোদ্ধা কোটায় চাকরি পাওয়াদের তালিকা হচ্ছে

সেহেতু যে সব উপজেলা পরিষদসমূহে এরূপ পরিস্থিতি উদ্ভূত হয়েছে, সে সকল উপজেলা পরিষদসমূহের সব ধরনের জনসেবা অব্যাহত রাখা ও প্রশাসনিক কার্যক্রম চলমান রাখার নিমিত্ত প্রযোজ্য ক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) পুনরাদেশ না পাওয়া পর্যন্ত সাময়িকভাবে পূর্ণ আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা অর্পণ করা হলো।

জনস্বার্থে জারিকৃত এ আদেশ বুধবার থেকেই কার্যকর হয়েছে। স্থানীয় সরকার বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান স্বাক্ষরিত এ অফিস আদেশ জারি করা হয়েছে।


সর্বশেষ সংবাদ