আমাদের শত্রুকে সহায়তা দিলে ভারতের সঙ্গে সহযোগিতা কঠিন হবে: গয়েশ্বর

গয়েশ্বর চন্দ্র রায়
গয়েশ্বর চন্দ্র রায়  © ফাইল ছবি

ছাত্র জনতার তীব্র আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে শেখ হাসিনা ভারতে আশ্রয় নেওয়ায় দেশটির ওপর নাখোশ হয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী বিএনপি। এমনটাই স্পষ্ট জানিয়ে দিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী গয়েশ্বর চন্দ্র রায়। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে দেয়া সাক্ষাৎকারে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার ভারতে আশ্রয়, বাংলাদেশের উত্তাল রাজনীতি ও অন্যান্য বিষয়ে কথা বলেছেন গয়েশ্বর রায়। 

বিএনপিকে ভারতবিরোধী বলে তকমা দেয়া হয়, এমন ধারণা নিয়ে করা এক প্রশ্নের জবাবে গয়েশ্বর রায় বলেন, বিএনপি বিশ্বাস করে বাংলাদেশ ও ভারতের পারস্পরিক সহযোগিতা থাকতে হবে...ভারত সরকারকে বিষয়টি অনুধাবন করে সেই চেতনা অনুসারে আচরণ করতে হবে। কিন্তু আপনি যদি আমাদের শত্রুকে মদদ দেন, তাহলে সেই পারস্পরিক সহযোগিতার ভিত্তিকে সম্মান করা কঠিন হয়ে পড়বে।

বিএনপির এই নেতা বলেন, আমাদের সাবেক পররাষ্ট্রমন্ত্রী (হাসিনা সরকারের) গত নির্বাচনের আগে বলেছিলেন যে, শেখ হাসিনাকে ক্ষমতায় ফেরাতে ভারত সাহায্য করবে। তাহলে শেখ হাসিনার দায়বদ্ধতা তো ভারতের কাছে...ভারত ও বাংলাদেশের জনগণের একে অপরের সঙ্গে কোনো সমস্যা নেই।’ তাহলে ভারত কি কেবল একটি দলকেই সমর্থন করবে, পুরো দেশকে নয়, পাল্টা প্রশ্ন রাখেন গয়েশ্বর রায়।

আরও পড়ুন: অন্তর্বর্তীকালীন সরকারের সামনে ৫ চ্যালেঞ্জ

হিন্দুধর্মাবলম্বীদের ওপর কথিত হামলার খবর এবং বিএনপিকে সংখ্যালঘুবিরোধী বলে উল্লেখ করার বিষয়ে জানতে চাইলে সাবেক এই মন্ত্রী বলেন, বিএনপি হিন্দুবিরোধী, এমন একটা ধারণা তৈরি করা হয়েছে। বিএনপি বাংলাদেশের বিভিন্ন সম্প্রদায়ের লোকদের নিয়ে গঠিত এবং সব ধর্মের পক্ষে দাঁড়িয়েছে। আমি এই দলের শাসনামলে মন্ত্রী হয়েছি এবং সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী ফোরামে যথেষ্ট উচ্চ স্থান পেয়েছি। বিএনপি একটি জাতীয়তাবাদী দল, কিন্তু আমরা সব সম্প্রদায়ের ব্যক্তি অধিকারে বিশ্বাস করি।

গয়েশ্বর রায় বলেন, ‘আমি যখন ১৯৯১ সালে মন্ত্রী ছিলাম, তখন দুর্গাপূজার জন্য সরকারি অনুদানের ব্যবস্থা শুরু করেছিলাম এবং কোনো সরকারই এই নীতি বন্ধ করেনি। এটি এখনো চলছে। এটা আমাদের দলের সরকারই করেছে।


সর্বশেষ সংবাদ