রাজারবাগে লাশের সারি, পালাচ্ছেন পুলিশ সদস্যরা

রাজারবাগে লাশের সারি, পালাচ্ছেন পুলিশ সদস্যরা
রাজারবাগে লাশের সারি, পালাচ্ছেন পুলিশ সদস্যরা  © টিডিসি ফটো

রাজধানীতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মূল ব্যারাক রাজারবাগ পুলিশ লাইনসে আসতে শুরু করেছে বিভিন্ন থানায় বিক্ষুব্ধ জনতার হাতে নিহত পুলিশ সদস্যদের লাশ। লাশের গন্ধে ভারী হয়ে উঠেছে পুরো ব্যারাক। ডিএমপির বিভিন্ন থানায় অর্ধশতাধিক পুলিশ সদস্য নিহত হয়েছেন বলে ধারণা করছেন পুলিশ সদস্যরা। যদিও এ সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি। এমন পরিস্থিতিতে পুলিশ সদস্যরা কর্মবিরতি ঘোষণা করেছেন। কেউ কেউ পুরো বাহিনীর সংস্কার দাবি করেছেন। 

এ পরিস্থিতিতে হামলার শঙ্কায় ব্যারাকে থাকা পুলিশ সদস্যরা যে যার মত পালাতে শুরু করেছেন। তবে ডিএমপির সিনিয়র পুলিশ কর্মকর্তারা অনুপস্থিত রয়েছেন। 

মঙ্গলবার (৬ আগস্ট) দুপুরে পালাতে থাকা একাধিক পুলিশ সদস্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে এসব তথ্য জানিয়েছেন। 

তারা জানান, রাজারবাগ পুলিশ লাইনসে এখন পর্যন্ত যাত্রবাড়ী থানায় নিহত ৮ জন পুলিশ সদস্যের লাশ এসে পৌঁছে দিয়েছেন সাধারণ ছাত্র-জনতা। অন্যান্য থানায় নিহতদের লাশও আসছে বলে শোনা যাচ্ছে। শুধু রাজধানীর বিভিন্ন থানায় অর্ধশতাধিক পুলিশ সদস্য নিহত হয়েছেন বলে জানা গেছে। 

এদিকে গতকাল সোমবার (৫ আগস্ট) রাতে ব্যারাকে হামলা হয়েছে বলে দাবি করেন পালাতে থাকা পুলিশ সদস্যরা। তাদের দাবি, এতদিন ধরে নির্যাতিত বিএনপি ও জামায়াতের কর্মীরা পুঞ্জিভূত ক্ষোভ থেকে হামলা চালান। তারা ফের হামলা চালাতে পারেন ধারণায় পুলিশ সদস্যরা পালাচ্ছেন। তবে সিনিয়র পুলিশ সদস্যরা গতকাল সোমবার থেকে অনুপস্থিত আছেন। এমন পরিস্থিতিতে সব পুলিশ সদস্যরা কর্মবিরতি ঘোষণা করেছেন।

এক পুলিশ সদস্য নাম প্রকাশ না করার শর্তে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, পুলিশ বাহিনীকে বিতর্কিত করে ফেলা হয়েছে গত এক দশকে। তাই এ বাহিনীর সংস্কার ছাড়া আর কোন উপায় নেই। রাষ্ট্রীয় বাহিনী হলেও পুলিশকে জনগণ সদ্য ক্ষমতাচ্যুত সরকারের ক্যাডার হিসেবে বিবেচনা করছেন। তাই এ বাহিনীর সঙ্গে সম্পৃক্ত কেউ বর্তমানে নিরাপদ নয়। তাই বাড়ি চলে যাচ্ছি। 

তিনি আরও বলেন, ‘প্রয়োজনে কৃষি কাজ করবো, তবু বাহিনী সংস্কার হওয়ার আগে ফিরবো না।’

এদিকে গতকাল সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করে পালানোর পর থেকেই রাজারবাগ পুলিশ লাইনসে নিযুক্ত ডিএমপির অনেক সিনিয়র পুলিশ কর্মকর্তাদের রহস্যজনক অনুপস্থিত আছেন। ফলে সাধারণ পুলিশ সদস্যদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। গতকাল সোমবার দপুরে রাজারবাগ পুলিশ লাইনের ভেতর থেকে ‘সিনিয়র অফিসাররা নাই কেন, সিনিয়ররা কই গেলো, সুবিধাবাদীরা গেল কই, আমার পুলিশ মরলো কেন’এসব প্রশ্ন তুলে স্লোগান দিতে শোনা গেছে। 

এসব বিষয়ে মন্তব্য জানতে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। তারা মুঠোফোনটি বন্ধ আছে বলে দেখা গেছে।


সর্বশেষ সংবাদ