কোটার দাবি পূরণ হয়েছে, এখন শিক্ষার পরিবেশ করতে হবে: অর্থনীতি সমিতি

কোটা সংস্কার আন্দোলন
কোটা সংস্কার আন্দোলন  © ফাইল ছবি

কোটা আন্দোলনকারীদের কোটা সংস্কার দাবি সম্পূর্ণ পূরণ হয়েছে বলে মনে করে বাংলাদেশ অর্থনীতি সমিতি। সংগঠনটি বলছে, এখন শিক্ষা প্রাঙ্গণগুলোর পরিস্থিতি স্বাভাবিক করতে সকলকে সচেষ্ট হতে হবে। শুক্রবার (২৬ জুলাই) সংগঠনটির সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম স্বাক্ষরিত এক বিবৃতিতে এমন দাবি করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, সাধারণ শিক্ষার্থীদের সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে রাজধানীসহ সারাদেশে আন্দোলন চলাকালে স্বার্থান্বেষীদের দ্বারা রাষ্ট্রীয় সম্পদে ধ্বংসলীলা চালানো হয়। এই আন্দোলন ও ধ্বংসলীলা চলাকালে অনেক মর্মান্তিক প্রাণহানি ঘটেছে। এ ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের বিচারের আওতায় আনার দাবি জানায় বাংলাদেশ অর্থনীতি সমিতি।

এতে বলা হয়েছে, এমন পরিস্থিতিতে দেশের মানুষ ভীতসন্ত্রন্ত হয়ে পড়েন। এরই প্রেক্ষিতে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়। যদিও প্রতিদিনই কারফিউ শিথিল করা হচ্ছে, মানুষের জীবনে স্বস্তি ফিরতে শুরু করছে এবং অফিস-আদালত, ব্যাংক-বানিজ্যিক প্রতিষ্ঠান, কলকারখানা, ব্যবসা প্রতিষ্ঠানে ইতোমধ্যেই কার্যক্রম শুরু হয়েছে; আশা করা যায় দ্রুতই সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে এবং কারফিউ উঠে যাবে।

কোটা আন্দোলন চলাকালে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে উল্লেখ করে সংগঠনটি বলছে, গত ১৭-২২ জুলাই পর্যন্ত রাষ্ট্রীয় সম্পদে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। দুর্বৃত্তরা মেট্রোরেল, বিটিভি ভবন, স্বাস্থ্য অধিদপ্তর, সেতু ভবন, সম্প্রসারিত টিকাদান কর্মসূচির কার্যালয়, বিভিন্ন স্থানের টোলপ্লাজা, দুর্যোগ ব্যবস্থাপনা অফিস, মহাখালীর ডাটা সেন্টার, মহাখালী করোনা হাসপাতাল, পুষ্টি ইনস্টিটিউট, স্বাস্থ্য অধিদপ্তর, বিদ্যুৎ অফিস, বিআরটিএ ভবনসহ দেশের বিভিন্ন স্থানে পুলিশ বক্সে অগ্নিসংযোগ ও লুটপাট করেছে।


সর্বশেষ সংবাদ